Site icon The News Nest

ভারতের ভুল মানচিত্র শেয়ার করলেন উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী! শপথগ্রহণের আগেই জড়ালেন বিতর্কে

puskor sing dhami

এখনও শপথগ্রহণ করেননি। তার আগেই বিতর্কে জড়ালেন উত্তরাখণ্ডের (Uttarakhand) নব নির্বাচিত মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)। প্রায় ৬ বছর আগে সোশ্যাল মিডিয়ায় করা তাঁর একটি পোস্ট নতুন করে বিতর্ক তৈরি করেছে।

২০১৫ সালের স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন তিনি একটি পোস্ট করেছিলেন। সেই পোস্টে ভারতের একটি মানচিত্রের (Map) ছবিও ছিল। যেটি শেয়ার করে তিনি লেখেন, ‘‘অখণ্ড ভারত, প্রতিটি রাষ্ট্রভক্তের স্বপ্ন’’। এই মানচিত্রটিকে নিয়ে বিতর্কের সূত্রপাত। ভারতমাতার ছবি কেন্দ্রে রাখা সেই মানচিত্রে প্রতিবেশী দেশগুলিকেও ভারতের মধ্যে দেখানো হয়েছিল। সেই পুরনো পোস্ট ফিরে এসেছে টুইটারে, যাতে পাকিস্তান, আফগানিস্তান, চিন, নেপাল, ভুটানের গৈরিকীকরণের পাশাপাশি সাদা দাগ টেনে ভারতীয় ভূখণ্ডকে চিহ্নিত করা হয়েছে। যদিও লাদাখের একটা বড় অংশ তা থেকে বাদ গিয়েছে।

আরও পড়ুন: ৫ মাসের এই মেয়ে ‘পাথর’ হয়ে যাচ্ছে ব্রিটেনে,অসহায় চিকিৎসকরা

এ নিয়ে কার্যত দ্বিধাবিভক্ত নেটপাড়া। বারতের মানচিত্র বিকৃত করার দায়ে এফআইআর দায়ে এফআইআর দায়ের হওয়া উচিত পুষ্করের বিরুদ্ধে। কেউ কেউ আবার দাবি করছেন, যিনি ভারতের সীমানাই চেনেন না, তাঁর ভারতে থাকাই উচিত নয়। পুষ্করের পোস্ট করা মানচিত্র দেশপ্রেমী ভারতীয়দের ভাবাবেগে আঘাত করছে বলেও অভিযোগ করেছেন অনেকে।

উল্লেখ্য, চার মাসে ৩ বার কুরসি বদল হয়েছে উত্তরাখণ্ডে। গত শুক্রবার রাতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে পদত্যাগপত্র জমা দেন তিরথ সিং রাওয়াত। এরপরই শনিবার বিজেপির দলীয় বৈঠকে সিদ্ধান্ত হয় রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হবেন পুষ্কর সিং ধামি। নতুন দায়িত্ব নেওয়ার আগেই এবার বিতর্কে জড়ালেন তিনি। যা নিশ্চিত ভাবেই অস্বস্তিতে ফেলল তাঁকে।

আরও পড়ুন: ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন তৃণমূল বিধায়ক সুলতান সিং

Exit mobile version