Site icon The News Nest

Savita Kanswal:বাংলার ছন্দার পর উত্তরাখণ্ডের সবিতা,হিমালয়ে তুষার ধসে মৃত্যু দ্বিতীয় এভারেস্টজয়ী মহিলার

sabita

বাংলার ছন্দা গায়েনের পর এবার উত্তরাখণ্ডের সবিতা কাঁসওয়াল (Sabita Kanswal) । হিমালয়ে তুষার ধসে মৃত্যু হল দ্বিতীয় এভারেস্টজয়ী মহিলার । উত্তরাখণ্ডের গঢ়ওয়াল হিমালয়ের ‘দ্রৌপদী কা ডান্ডা-২’অভিযানে গিয়েছিলেন সবিতা-সহ ৪১ জনের দল । সেখানেই তুষারধসে (Sabita Kanswal Death) এখনও পর্যন্ত চারজনের দেহ উদ্ধার হয়েছে । তাঁদের মধ্যে রয়েছেন সবিতা । প্রাণ হারিয়েছেন আরও এক মহিলা প্রশিক্ষক নাউমি ।

গাড়ওয়াল হিমালয়ের অন্তর্গত ‘দ্রৌপদী কা ডান্ডা-২’ পর্বতশৃঙ্গের উচ্চতা ৫,৬৭০ মিটার। অঞ্চলটি অত্যন্ত দুর্ঘটনাপ্রবণ হিসেবে পরিচিত। পর্বতারোহণ বিশেষজ্ঞদের মতে, পাহাড়ের ঢালে জমতে থাকা বরফের স্তূপ হঠাৎ ধসে পড়ায় প্রাণহানি হয়েছে সবিতা সহ অন্যান্যদের। মাত্র ২৬ বছর বয়সী সবিতা পেশায় ছিলেন উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণ কেন্দ্র ‘নেহেরু ইন্সটিটিউট অফ মাউন্টেনিয়ারিং (নিম)’-র প্রশিক্ষক।

চলতি বছরের মে মাসে মাত্র ১৫ দিনের ব্যবধানে আট হাজার মিটার উচ্চতাসম্পন্ন দুটি পর্বতশৃঙ্গ জয় করেছিলেন সবিতা। প্রথমটি ছিল বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। যার উচ্চতা ৮,৮৪৮ মিটার। দ্বিতীয়টি হল মাকালু, ৮,৪৬৩ মিটার।

আরও পড়ুন: DA: ফের মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা কেন্দ্রের, রাজ্যের সঙ্গে বেতনের ফারাক কত?

এভারেস্ট এবং মাকালু জয়ের পর তিনি ‘নেহেরু ইন্সটিটিউট অফ মাউন্টেনিয়ারিং (নিম)’-এ স্থায়ী প্রশিক্ষকের চাকরিতে যোগ দেন। এরপর সেখান থেকেই ২০১৩ সালে পর্বতারোহণের ‘বেসিক’ এবং ‘অ্যাডভান্স’ কোর্স করেছিলেন সবিতা। ২০১৮ সাল থেকেই তিনি ওই সংস্থায় প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, সবিতা হলেন ভারতের দ্বিতীয় এভারেস্ট জয়ী মহিলা পর্বতারোহী। যাঁর মৃত্যু হল হিমালয়ের দুর্ঘটনায়। এর আগে ২০১৪ সালের মে মাসে কাঞ্চনজঙ্ঘা জয়ের পর ইয়াংপুং কাং শৃঙ্গে আরোহণ করতে গিয়ে মৃত্যু হয় বাংলার মেয়ে ছন্দা গায়েনের। আজ পর্যন্ত তাঁর দেহ উদ্ধার করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: Uttarakhand: তুষারধসে মৃত আরও পাঁচ পর্বতারোহীর দেহ উদ্ধার, এখনও নিখোঁজ বাংলার তিন জন সহ ২২ জন

Exit mobile version