Uttarkashi Tunnel: Trapped workers in Uttarkashi tunnel successfully rescued after days

Uttarkashi Tunnel: উত্তরকাশীর টানেল থেকে অবশেষে উদ্ধার শ্রমিকরা, ১৭ দিনের রুদ্ধশ্বাস অভিযান শেষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৭ দিনের যুদ্ধশেষ। অন্ধকূপ থেকে অবশেষে মুক্তি! উত্তরকাশীর টানেল থেকে একে একে বের করে আনা হল শ্রমিকদের। উদ্ধার হলেন ৪১ জনই।

গত ১২ নভেম্বর ভোরে উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে ধস নামে। ভিতরে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। টানেলটি সাড়ে চার কিলোমিটার লম্বা। তারই মধ্যে ১৫০ মিটার লম্বা এলাকা জুড়ে ধস নেমেছিল। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যান উত্তরকাশীর পুলিশ সুপার অর্পণ যদুবংশী। তাঁর তদারকিতেই শুরু হয় উদ্ধার অভিযান। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল শুরু করে উদ্ধারকাজ।

এত দিন ধরে তাঁদের বার করার জন্য নানা ভাবে চেষ্টা করা হচ্ছিল। কিন্তু ধ্বংসস্তূপ খুঁড়ে শ্রমিকদের কাছে পৌঁছনো সম্ভব হচ্ছিল না কিছুতেই। খোঁড়ার সময়ে গত শুক্রবার বাধা আসে। ধ্বংসস্তূপের ভিতরের লোহার কাঠামোয় ধাক্কা খেয়ে ভেঙে যায় আমেরিকান খননযন্ত্র। উদ্ধারকাজ থমকে যায়। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের বিষয়ে অনবরত খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

উদ্ধার করার আগে পর্যন্ত সুড়ঙ্গের শ্রমিকদের সঙ্গে প্রশাসনের তরফে অনবরত যোগাযোগ রাখা হয়েছিল। পাইপের মাধ্যমে তাঁদের সঙ্গে কথা চলছিল। পৌঁছে দেওয়া হচ্ছিল খাবার, জল এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র।

প্রচুর চেষ্টার পর ম্যানুয়াল ড্রিলিংয়ের মাধ্যমে মঙ্গলবার সন্ধেয় সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছে যায় উদ্ধারকারী দল। শুরু হয় তাঁদের বের করে আনার প্রক্রিয়া। ১৭ দিন পর অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেললেন তাঁদের পরিবারের সদস্যরাও।সকলেই সুস্থ আছে বলে প্রাথমিক খবর। তবু তাঁদের জন্য সুড়ঙ্গের বাইরে ৩০টি অ্যাম্বুল্যান্স রাখা হয়েছে। প্রাথমিক চিকিৎসার জন্য শ্রমিকদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest