Vande Bharat Express: Orange, Grey Vande Bharat Express: Indian Railways unveils upgraded version of semi-high speed train on THIS route

Vande Bharat Express: রবিবার শুরু হবে প্রথম গেরুয়া বন্দে ভারত! কোন রুটে চলবে এই ট্রেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবার দেশজুড়ে মোট ন’টি বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করা হবে। সেইগুলির মধ্যে কোনও বন্দে ভারত এক্সপ্রেস কি চিরাচরিত নীল-সাদার পরিবর্তে গেরুয়া রঙের হবে? দীর্ঘদিন ধরে জল্পনার পর অবশেষে সামনে এল সত্যিটা। আপাতত যা খবর, তাতে রবিবার যে ন’টি বন্দে ভারত এক্সপ্রেস চালু হচ্ছে, সেগুলির মধ্যে কমপক্ষে একটি গেরুয়া রঙের হচ্ছে। আর সেটা পাচ্ছে ‘লাল’ কেরল।

নতুন গেরুয়া ও ধূসর রঙের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি তিরুবনন্তপুরম এবং কাসারগোডের মধ্যে চলাচল করবে। এটি রাজ্যের জন্য এবং রুটে দ্বিতীয় আধা-উচ্চ গতির ট্রেন হবে। এই ট্রেনে পর্যটকরা সহজে কেরল ঘুরতে পারবে।এটি কেরলের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস হতে চলেছে। প্রথম বন্দে ভারতও এক্সপ্রেসও কাসাড়গড় এবং তিরুবনন্তপুরমের মধ্যে চলাচল করে। তবে দ্বিতীয় যে বন্দে ভারত চালু হচ্ছে, সেটি আলাদা রুট দিয়ে যাবে। আলেপ্পি দিয়ে চলবে দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস চলবে। প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চলে কোট্টায়াম দিয়ে।

আরও পড়ুন: New Parliament Building: নতুন সংসদ ভবনে পতাকা উত্তোলন, বিকেলে সর্বদলীয় বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী

জানা গিয়েছে, নতুন গেরুয়া ও ধূসর রঙের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে বসার সিটের জন্য আরও ভালো কুশন দেওয়া হয়েছে, এক্সিকিউটিভ চেয়ার কারগুলিতে বর্ধিত পায়ের বিশ্রাম করার জায়গা রয়েছে, বর্ধিত গভীরতা সহ ওয়াশ বেসিন লাগানো হয়েছে এবং টয়লেটগুলিতে আরও ভালো আলো দেওয়া হয়েছে। ট্রেনটিতে সহজে ব্যবহারের জন্য রেজিস্টিভ টাচ থেকে ক্যাপাসিটিভ টাচ, উন্নত রোলার ব্লাইন্ড ফ্যাব্রিক এবং উন্নত নিরাপত্তার জন্য অ্যান্টি – ক্লাইম্বিং ডিভাইসে রিডিং ল্যাম্প টাচিং পরিবর্তন করা হয়েছে বলে জানা গিয়েছে।

স্বাভাবিক ভাবেই এ রাজ্যের বাসিন্দাদের মধ্যে প্রশ্ন – হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস কি গেরুয়া রঙের হবে? হাওড়া এবং পাটনার মধ্যে যে বন্দে ভারত এক্সপ্রেস চালু হতে চলেছে, সেটার রং চিরাচরিত নীল-সাদা হতে চলেছে। বিষয়টি নিয়ে রেলের তরফে সরাসরি মুখ খোলা হয়নি। তবে ওই রুটে যে ট্রায়াল রান চালানো হয়েছে, তাতে নীল-সাদা রেক ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: Rahul Gandhi: গায়ে লাল উর্দি- ব্যাজ নম্বর ৭৫৬! এ বার কুলি অবতারে রাহুল

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest