Site icon The News Nest

Vande Bharat: ভাড়া কম, লাগবে না রিজার্ভেশনও! আসছে ‘গরিবের বন্দে ভারত’

Vande Bharat Express 1

 অল্প সময়ের মধ্যে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের জন্যে ভারতীয় রেল চালু করেছে বন্দে ভারত এক্সপ্রেস। তবে এই ট্রেনের টিকিট মূল্য এতটাই বেশি যে অনেক সময়ে চেয়েও হয়ে ওঠে না বন্দে ভারত সওয়ারি। সাধারণ মধ্যবিত্ত কিংবা নিম্নবিত্তের নাগালের অনেকটাই বাইরে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই ট্রেনের ভাড়া অন্যান্য এক্সপ্রেস ট্রেনের তুলনায় অনেকটাই বেশি।  ভাড়া বেশি হওয়ায় অনেকেই কটাক্ষ করে বলেন, এটি নাকি ‘বড়লোকেদের ট্রেন’।

তবে এরই মধ্যে রয়েছে দারুণ খবর। সরকারের নয়া পরিকল্পনা হল, সাধারণ মানুষের জন্য বন্দে ভারত-এর মতো সুবিধা সহ একটি নন -এসি ট্রেন চালু করা। যদিও বিষয়টি এখনও পরিকল্পনা স্তরে রয়েছে বলে সূত্রের দাবি।

আরও পড়ুন: Delhi Flood: লালকেল্লা পেরিয়ে সুপ্রিম কোর্টের দোরগোড়ায় যমুনা! বন্যা পরিস্থিতি সামলাতে দিল্লিতে নামল সেনা

একটি রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, নন-এসি দূরপাল্লার বন্দে সাধারণে (Vande Sadharan Express) স্লিপার এবং জেনারেল কামরা থাকবে। বন্দে ভারতের মত সারা ট্রেনজুড়ে এসি না থাকায় এই ট্রেনের ভাড়া অনেকটাই কম হবে। যা সাধারণ মানুষের নাগালের মধ্যে। যাত্রীদের অল্প খরচে দ্রুত এবং আরামে যাত্রা করার কথা ভেবনাচিন্তা করেই এই বন্দে সাধারণ এক্সপ্রেস ট্রেনের পরিকল্পনা শুরু করেছিল রেল।

জানা গিয়েছে, চেন্নাইয়ের ইন্ডিগ্রেটেড কোচ ফ্যাক্টরিতেই বন্দে সাধারণ এক্সপ্রেস (Vande Sadharan Express) তৈরির কাজ চলছে। ভারতীয় রেল এই নন-এসি এক্সপ্রেস ট্রেন তৈরির জন্যে ৬৫ কোটি টাকা বরাদ্দ করেছে। বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) মতোই এতেও থাকবে অটোমেটিক ডোর সিস্টেম। যাত্রীসুরক্ষার কথা মাথায় রেখে প্রতিটি কামরায় লাগানো থাকবে সিসিটিভি ক্যামেরা। প্রতিটি সিটের পাশে থাকবে মোবাইল চার্জিং পয়েন্টও। এই প্রথম কোনও নন-এসি ট্রেনে এই ধরনের সুযোগ-সুবিধা পেতে চলছে যাত্রীরা। যদিও এই ট্রেনের ভাড়া কত হবে, তা নিয়ে এখনও কিছু জানান হয়নি।

আরও পড়ুন: Uttarakhand: নমামি গঙ্গা প্রজেক্টের কাছে ভয়াবহ বিস্ফোরণ! হত কমপক্ষে ১৫

 

Exit mobile version