Weather Update: weather office has forecast early rains in the country

Weather Update: স্বস্তির খবর, দেশে আগাম বর্ষার পূর্বাভাস হাওয়া অফিসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যতটা গর্জেছিল, ততটা বর্ষায়নি ‘অশনি’। ঘূর্ণিঝড়ের শক্তি কমে গেছে, বদলে গেছে অভিমুখও। কিন্তু আবহবিদরা জানাচ্ছেন, এই অশনির জেরেই গতি বেড়েছে মৌসুমি বায়ুর। তাই এ বছর সময়ের আগেই রাজ্যে বর্ষা (Rainy Weather) আসতে পারে বলে অনুমান করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, অশনির জেরে ইতিমধ্যেই বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। রবিবার, ১৫ মে আন্দামান সাগরে পৌঁছবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশের নির্ধারিত দিন ২২ মে। অশনির প্রভাবে কি তবে আগাম বর্ষায় ভিজবে বাংলা (Rainy Weather)!

আরও পড়ুন: Wheat Price Hike: রেকর্ড উচ্চতায় আটার দাম, মাথায় হাত মধ্যবিত্তের

তবে পাশাপাশি, উত্তর-পূর্ব ভারত ফের তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বলেও সতর্ক করেছে মৌসম ভবন। ইতিমধ্যেই রাজস্থানের বারমেরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থান, হরিয়ানা, গুজরাট, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র মিলিয়ে কমপক্ষে ২৯টি শহরে বৃহস্পতিবার তাপমাত্রার পারদ ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যায়। উত্তর ভারতের বহু জায়গাতেই প্রবল দাবদাহ চলছে।

রাজধানী দিল্লিতেও তাপমাত্রার ৪৪-৪৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে দিল্লির বহু অংশে। সফদরজং, নজফগড়, মুঙ্গেশপুর, পিতমপুরাতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। এমতাবস্থায় শুক্র ও শনিবার রাজধানীতে তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

আরও পড়ুন: মহিলাকে ধর্ষণের পর খুন, মৃতদেহের সঙ্গেও যৌনাচার! গ্রেপ্তার যুবক

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest