White House confirms PM Modi-Biden bilateral meeting on September 24

শুক্রবার ওয়াশিংটনে মুখোমুখি মোদী-বাইডেন, এই প্রথম দ্বিপাক্ষিক বৈঠকে দুই রাষ্ট্রনেতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে চলতি সপ্তাহে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ওয়াশিংটনে চতুর্দেশীয় অক্ষ বা ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠক হবে। তাতে যোগ দিতে আমেরিকায় সফরের কর্মসূচি রয়েছে মোদীর।

সব ঠিক থাকলে সে সময় প্রথম বার মুখোমুখি হবেন দুই রাষ্ট্রনেতা।বাইডেন সরকারের পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris)। শুক্রবার মোদী-বাইডেনের সাক্ষাতের (Modi-Biden Meet) যাবতীয় আয়োজন করছেন তিনিই।

কাশ্মীর ইস্যুতে ভারতের ভূমিকা নিয়ে মার্কিন সংসদে প্রশ্ন তুলেছিলেন ভারতীয় বংশোদ্ভূত প্রমিলা জয়পাল (Pramila Jayapal)। তার বিরোধিতা করলে ২০১৯ এ ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jayshankar) কড়া সমালোচনা করেছিলেন কমলা হ্যারিস। বাইডেন সরকারের ভাইস প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর সমালোচনা থেকে সরে এসেছেন তিনি। যদিও  কমলার ভাইঝি মিনা হ্যারিস (Mina Harris) ভারতের সরকারকে বারবার তোপ দেগে কৃষক আন্দোলনের মতো একাধিক ইস্যুতে সরব হয়েছেন।

চলতি বছরের জানুয়ারিতে আমেরিকার প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর বাইডেন এই প্রথম মোদীর সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন। এর আগে একাধিক ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছেন এই দুই রাষ্ট্রপ্রধান। চলতি বছরের মার্চে ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির প্রথম বৈঠক, এপ্রিলে জলবায়ু সম্মেলন বা জুনে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশের সম্মেলনেও দুই নেতার ভার্চুয়াল বৈঠক হয়েছে। বস্তুত, বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম আমেরিকা সফর মোদীর।

২০১৯ সালে বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের আমলে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে যোগ দিতে আমেরিকার হিউস্টনে গিয়েছিলেন তিনি। তবে আগামী ২৪ সেপ্টেম্বর ওয়াশিংটনে ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকের আয়োজন করেছেন বাইডেন। তাতেই সরাসরি দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন মোদী-বাইডেন।

গত জুন মাসে ভারতকে ভ্যাকসিন পাঠানো নিয়ে প্রথমবার মোদীর সঙ্গে ফোনে কথা বলেন কমলা হ্যারিস। তার তিন মাসের মাথায় মোদী-বাইডেন সাক্ষাতে প্রথমবার ভারতের প্রধানমন্ত্রীর মুখোমুখি হতে চলেছেন কমলা। জানা যাচ্ছে, আমেরিকা গিয়ে কমলা হ্যারিসকে ভারতে তার মা শ্যামলা গোপলন হ্যারিসের বাসভিটে ঘুরে যাওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারেন মোদী।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest