Why cancel bengal tableau from republic day parade ranjnath singh informed mamata in a letter

মমতার চিঠির পরেও বাতিল বাংলার ‘সুভাষ’ ট্যাবলো, চিঠি লিখে জানিয়ে দিলেন রাজনাথ সিং

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লির রাজপথের প্যারেড থেকে বাংলা এবং তামিলনাড়ুর ট্যাবলো বাদ পড়েছে। এই নিয়ে জাতীয় রাজনীতি তোলপাড় হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে অবশেষে মাঠে নামলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বাংলা এবং তামিলনাড়ুর ট্যাবলো বাদ পড়া নিয়ে চিঠি লিখে জবাব দিলেন প্রতিরক্ষামন্ত্রী।

মঙ্গলবার হিন্দি এবং ইংরেজিতে চিঠি লিখেছেন রাজনাথ সিং। তাতে বিতর্ক আরও বেড়েছে।  রাজনাথ সিং সাফ জানিয়েছেন যে, ২৬ জানুয়ারি বিজয়চকে কোন রাজ্যের ট্যাবলো নির্বাচনের দায়িত্ব কেন্দ্রের নয়, বিশিষ্টজনদের নিয়ে গড়া নিরপেক্ষ কমিটি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে এই বিষয়টি চূড়ান্ত করে।

মুখ্যমন্ত্রীকে লেখা রাজনাথ সিংয়ের চিঠিতে লিখেছেন, ‘আমি আপনাকে এ ব্যাপারে নিশ্চিত করতে চাই প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যে সব ট্যাবলো অংশ নেয় তা বাছাইয়ের ক্ষেত্রে অত্যন্ত পারদর্শিতা কাজ করে। বিভিন্ন ক্ষেত্রের বিদ্বজ্জনেদের সমিতি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে পাঠানো প্রস্তাব খুব ভালভাবে দেখে তারপরই নিজেদের সিদ্ধান্ত জানায়। এই চয়ন প্রক্রিয়ার মাধ্যমেই ২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২১ সালে পশ্চিমবঙ্গ প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিয়েছিল।’

আরও পড়ুন: লাইনে রাখা সিমেন্টের পিলারের সঙ্গে ধাক্কা, অল্পের জন্য রক্ষা পেল রাজধানী এক্সপ্রেস

তিনি আরও লিখেছেন, ‘‌আমাদের সরকার ১৯৪৩ সালে নেতাজির নেতৃত্বে গঠিত সরকারের উদযাপন করেছিল। গণতন্ত্র দিবসে আজাদ হিন্দ ফৌজের জীবিত সেনাদেরকে সামিল করে সম্মানিতও করা হয়েছিল। ২০১৮ সালে সেই ভাবনা তুলে ধরা হয়েছিল। আর একটি তথ্য দিয়ে অবগত করতে চাই যে, এবার সিপিডব্লুডি’‌র ট্যাবলো–তে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হচ্ছে। দেশের পক্ষ থেকে এটা করা হচ্ছে। এটা প্রতিটি রাজ্যের ক্ষেত্রে বিশেষ মুহূর্ত। আমি আশা করছি যে, এই কারণে আপনাদের সংখ্যা বাদ পড়েছে। আপনারা সক্রিয় যোগদান করবেন।’‌

এই চিঠি কার্যত গোটা ঘটনাকে এড়িয়ে যাওয়ার কৌশল বলে মনে করা হচ্ছে। কারণ কেন বাদ গেল?‌ তার কোনও স্পষ্ট ব্যাখ্যা দেননি প্রতিরক্ষা মন্ত্রী। সংখ্যাধিক্যের কারণে বাদ পড়ে থাকতে পারে বলে মনে করছেন তিনি। অর্থাৎ নেতাজিকে নিয়ে সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে বলেই আর সুযোগ দেওয়া হয়নি বলে তিনি মনে করছেন। সুতরাং ফলাফল দাঁড়াচ্ছে এবার নেতাজিকে নিয়ে বাংলার মানুষের আবেগকে গুরুত্ব দিল না কেন্দ্র। তাই থাকছে না বাংলার ট্যাবলো।

তামিলনাড়ুও ট্যাবলো সেখানে পাঠাতে পারছে না। তাদেরও বাদ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনও। স্ট্যালিনের চিঠি থেকে জানা যাচ্ছে, তাঁদের ট্যাবলোর বিষয় ছিল স্বাধীনতা আন্দোলনে তামিলনাড়ুর ভূমিকা। কিন্তু তাতেও সাড়া দেওয়া হয়নি। দুটি অবিজেপি রাজ্যকে বাদ দেওযা হল সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো নিয়ে। যার পিছনে রাজনৈতিক অভিসন্ধি আছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: মুম্বইয়ের উপকূলে INS রণবীর যুদ্ধজাহাজে বিস্ফোরণ, মৃত অন্তত ৩ নৌসেনা কর্মী

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest