Why did Rupani resign? Who is the next Chief Minister of Gujarat?

কেন ইস্তফা বিজয় রুপানির? গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে কারা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শনিবার বিকেলে গুজরাতের মুখ্যমন্ত্রীর পদটি ত্যাগ করলেন বিজেপি নেতা বিজয় রূপানি (Vijay Rupani)। তাঁর সঙ্গে পুরো মন্ত্রিসভাই পদত্যাগ করেছে। আগামী বছরের শুরুর দিকেই ভোট হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে। তার আগে মুখ্যমন্ত্রীর পদত্যাগে আশ্চর্য হয়েছেন অনেকে। ঠিক কী কারণে তিনি পদত্যাগ করলেন জানা যাচ্ছে না।

গোটা বিষয়টির অর্থ, এই মুহূর্তে গুজরাটে কোনও সরকারই নেই। বিজয় রুপানির এই ইস্তফার ফলে বিজেপির হাতে এখন তিনটি বিকল্প অবশিষ্ট আছে। এক, রাজ্যে নতুন মুখ্যমন্ত্রী বেছে নেওয়া। দুই, রাষ্ট্রপতি শাসন জারি করা। তিন, নতুন করে নির্বাচনের আয়োজন করা। গুজরাটে ভোট হওয়ার কথা আগামী বছর ডিসেম্বরে। সুতরাং তৃতীয় বিকল্পটি ভাবছেন না বিজেপি নেতারা। সূত্রের খবর, দ্বিতীয় বিকল্পটির কথাও ভাবা হচ্ছে না। আপাতত রুপানির উত্তরসূরি বাছতেই ব্যস্ত বিজেপি নেতারা।

কিন্তু প্রশ্ন হল, কেন হঠাত ইস্তফা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) ঘনিষ্ঠ হিসাবে পরিচিত রুপানি? নাকি তাঁকে সরানো হল? এখনও বিজেপির তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে, রাজনৈতিক মহলে বেশ কয়েকটি কারণ নিয়ে আলোচনা চলছে। প্রথমত, রূপানি জৈন সম্প্রদায়ের নেতা। গুজরাটে অন্য জনজাতির তুলনায় জৈনদের সংখ্যা কম। তাছাড়া সাংগঠনিক নেতা হলেও সেভাবে কোনওদিনই জননেতা হয়ে উঠতে পারেননি রূপানি।

আরও পড়ুন: ত্রিপুরায় সিপিএম পার্টি অফিসে আগুন -বোমা, হামলা সংবাদমাধ্যমের উপরও, ‘হিটলারি জমানা’ বলে বিজেপি-কে নিশানা তৃণমূলের

বিজেপি সম্ভবত বিধানসভা নির্বাচনের আগে প্রভাবশালী কোনও জনগোষ্ঠীর নেতাকে মুখ্যমন্ত্রী করতে পারে গেরুয়া শিবির। এছাড়াও এমন নেতাকে আনা হতে পারে, যার ব্যক্তিগত ক্যারিশমা রয়েছে। তাছাড়া করোনাকালে রূপানি সরকারের পারফরম্যান্স নিয়েও প্রশ্ন উঠেছে। এমনকী, গুজরাট হাই কোর্ট (Gujarat High Court) আহমেদাবাদের সরকারি হাসপাতালকে নরকরে সঙ্গেও তুলনা করেছিল। সরকারের পারফরম্যান্সও রুপানির সরার একটি কারণ হতে পারে। যদিও রুপানি নিজে বলছেন,”বিজেপিতে এই ধরনের পরিবর্তন অস্বাভাবিক কিছু নয়।”

এখন প্রশ্ন হল, গুজরাটে রূপানির উত্তরসূরি কে হবেন? ইতিমধ্যেই দলের সব বিধায়ককে আহমেদাবাদে পৌঁছানোর নির্দেশ দিয়েছে বিজেপি। এমনকী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও আজ রাতের মধ্যেই আহমেদাবাদ পৌঁছাতে পারেন বলে সূত্রের দাবি। শোনা যাচ্ছে গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন, বিদায়ী উপমুখ্যমন্ত্রী নীতীন প্যাটেল (Nitin Patel), কেন্দ্রীয় মন্ত্রী পুরুষোত্তম রুপালা এবং মনসুখ মাণ্ডব্য। লড়াইয়ে আছেন বিদায়ী কৃষিমন্ত্রী আর সি ফালড়ু, বিজেপি-র রাজ্য সভাপতি সি আর পাটিল।

আরও পড়ুন: ৪৬ বছরে রেকর্ড বৃষ্টি দিল্লিতে, ভাসছে ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর,আরও বর্ষণের সতর্কতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest