Why government is selling lucrative state-owned enterprises, says Nusrat

লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি কেন বিক্রি করছে সরকার, লোকসভায় সরব তৃণমূল সাংসদ নুসরত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বিলগ্নীকরণ নিয়ে লোকসভায় বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করলেন তৃণমূল সাংসদ নুসরত জাহান। তিনি লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বিলগ্নীকরণ নিয়ে প্রশ্ন তুলেছেন। এ বিষয়ে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য রাখা উচিত বলেও দাবি জানিয়েছেন বসিরহাটের সাংসদ।

কোল ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া, সেল- এর মতো একাধিক লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের (Privatization) পরিকল্পনা করছে কেন্দ্র। আমজনতার আর্থিক উন্নয়নের জন্য তৈরি এসব সংস্থার দায়িত্ব আচমকাই ছেড়ে দিতে চায় কেন্দ্র। সেই কারণে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এর বিরোধিতায় বরাবরই সবচেয়ে বেশি সরব হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দল। বারবার বিজেপিকে বিঁধতে গিয়ে এই প্রসঙ্গ তুলে এনেছেন তৃণমূল সুপ্রিমো। এসব সিদ্ধান্তের মাধ্যমে দেশের আর্থিক পরিস্থিতিকে আরও দুর্বল করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তিনি।

লোকসভায় নুসরত বলেন, ‘আমরা সবাই জানি রাষ্ট্রায়ত্ত্ব শিল্প গড়ে তোলা হয়েছিল আর্থিক উন্নতির জন্য একটি বিপ্লবের শৃঙ্খলকে পরিচালনা করার লক্ষ্যে। এই পরিকল্পনার শুরুর কয়েক বছরে প্রধান শিল্পগুলির উপর নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য রাষ্ট্রায়ত্ত্ব শিল্পকে কাজে লাগিয়েছিল সরকার। তথাকথিত সমাজতান্ত্রিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত শিল্পকে একটি মাধ্যম হিসেবে ব্যবহার করাও হয়েছিল। রাষ্ট্রায়ত্ত শিল্পে যে বেতন দেওয়া হত, তা বেসরকারি ক্ষেত্রের জন্য আদর্শ ছিল। কিন্তু এখন সরকার মহারত্ন, নবরত্নের মতো রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলির শেয়ার বিলগ্নীকরণের মাধ্যমে রাজস্ব সংগ্রহ করতে চাইছে। কোল ইন্ডিয়া, আইওসি, এইচপিসিএল, সেইল, গেইল, ভেল, এয়ার ইন্ডিয়ার মতো সংস্থাগুলির বিলগ্নীকরণ করা হচ্ছে। আমার প্রশ্ন হল, লাভজনক সংস্থাগুলিকে কেন বিক্রি করে দেওয়া হচ্ছে? সরকার যদি বিলগ্নীকরণের পথেই হাঁটতে চায়, তাহলে অলাভজনক সংস্থাগুলিকে বিক্রি করে দিতে পারে। সরকার এরকমভাবে বিলগ্নীকরণের পথে হাঁটায় কর্মীরা অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন। সরকার পরিচালিত শিল্পগুলিকে নিয়ে সারা দেশ গর্বিত। সরকারের কাছে আমার বিনীত অনুরোধ, অন্তত পিপিপি মডেলে অলাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বিক্রি করা হোক। সম্পূর্ণভাবে বিক্রি বন্ধ করা হোক। আমি আর আমার দল লাভজনক রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলির বিলগ্নীকরণের বিরোধী। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমার অনুরোধ, তিনি সংসদে এসে জানান, রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বিষয়ে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা কী?’

বিলগ্নীকরণ নিয়ে বিরোধী দলগুলি বরাবরই মোদি সরকারের বিরুদ্ধে সরব। বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে কেন বিক্রি করে দেওয়া হচ্ছে, বারবার এই প্রশ্ন তুলেছেন বিরোধী দলগুলির নেতা-নেত্রীরা। তৃণমূল কংগ্রেস সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়ও এই ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেছেন। এবার এ বিষয়ে সংসদে সরব হলেন নুসরত।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest