Yogi government renames Faizabad Railway Junction to Ayodhya Cantt

নাম বদলের ধারা অব্যাহত যোগীরাজ্যে, নতুন পরিচয় পেল ফৈজাবাদ স্টেশন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যোগীরাজ্যে ফের নামবদল। মুঘলসরাই, এলাহাবাদের পর এবার ফৈজাবাদ স্টেশনকে (Faizabad) দেশবাসী চিনবে অন্য নামে। মুঘল ইতিহাস মুছে উত্তরপ্রদেশের ফৈজাবাদ রেল স্টেশনের নাম রাখা হচ্ছে অযোধ্যা ক্যান্টনমেন্ট। শনিবারই এই সিদ্ধান্তকে ছাড়পত্র দিল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দপ্তর। টুইট করে সেই খবর জানানো হয়েছে।

এর আগেও উত্তরপ্রদেশের তিন স্টেশনের নাম বদল করেছে যোগী সরকার। এবার সেই তালিকায় এবার যোগ হল ফৈজাবাদের নামও। বলে রাখা ভাল, বছর দুয়েক আগে এই ফৈজাবাদের নাম পরিবর্তনের প্রস্তাব দিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। এর আগে ২০১৮ সালে ফইজ়াবাদ শহরের নাম বদল করে অযোধ্যা করেছিল যোগী আদিত্যনাথের সরকার। এ ছাড়া এলাহাবাদের নাম বদল করে করা হয়েছিল প্রয়াগরাজ। মুঘলসরাই রেলওয়ে জংশনের নাম বদল করে করা হয়েছিল পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন।

ভারতীয় সংস্কৃতিতে কী অবদান রয়েছে ফৈজাবাদের? রামায়ণে অযোধ্যা, ফৈজাবাদ, বিথুর, জৈনপুর, বারাণসী, প্রতাপগড় ও বাস্তি-সহ একাধিকবার উল্লেখ রয়েছে৷ সংস্কৃতির পীঠস্থান বলে এই এলাকাগুলি পর্যটক ও হিন্দু ধর্মের প্রধান তীর্থক্ষেত্র বলে পরিচিতি রয়েছে। ভাটকুন্ড ও সরযূ নদীকে কেন্দ্র করে গড়ে ওঠা প্রাচীন ভারতের ঐতিহ্য এখনও বহমান৷ কিন্তু, ঐতিহ্য ধরে রাখলেও ‘নামে’ই যত আপত্তি বিশ্ব হিন্দু পরিষদের৷ তার আবেদনেই ছাড়পত্র দিল সরকার।
উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর থেকেই নাম বদলানোর হিড়িক পড়ে যায়। একে একে উত্তর প্রদেশ থেকে মুঘলদের স্মৃতি মুছে দেওয়ার জন্য উদ্যোগী হন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী। আর এবার সেই ক্রমেই ফৈজাবাদ স্টেশনের নাম বদলে মুঘলদের আরও একটি স্মৃতি মুছে ফেলা হচ্ছে। নিন্দুকদের মতে,গত ৫ বছরে এই একটি কাজই মন দিয়ে করেছেন যোগী আদিত্যনাথ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest