Armed Taliban raided the Indian embassy and searched for documents

ভারতীয় দূতাবাসে সশস্ত্র তালিবানি হানা, তল্লাশি চলল কাগজপত্রের খোঁজে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার আফগানিস্তানের (Afghanistan) কান্দাহার (Kandahar) এবং হেরাটে (Herat) অবস্থিত ভারতীয় দূতাবাসে (Indian Embassy) হানা দিল তালিবান (Taliban)। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, এই দুই প্রদেশে অবস্থিতি ভারতীয় দূতাবাসে কার্যত তল্লাশি চালায় তালিবানরা। গোপন কাগজপত্রের খোঁজে আলমারি তছনছ করল সশস্ত্র জঙ্গিরা। এমনকী দূতাবাস থেকে ভারতীয় পতাকাও নামিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, দুই ভারতীয় দূতাবাসের বাইরে রাখা গাড়িও হাতিয়ে নিয়েছে জেহাদিরা। পাশাপাশি কাবুলে বাড়ি বাড়ি তল্লাশি অভিযানও চালাচ্ছে সশস্ত্র তালিবানরা। মূলত গোয়েন্দা সংস্থা NDS-এর কর্মীদের খোঁজ শুরু করেছে জঙ্গিরা। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যে রাজধানী কাবুলে তল্লাশির দায়িত্ব তুলে দেওয়া হয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের (Haqqani Network) হাতে। এই সংগঠন আল-কায়েদার (al-Qaida) ‘কাছের বন্ধু’ বলেই পরিচিত। সূত্রের খবর, বর্তমানে কাবুলের নিরাপত্তায় মোতায়েন রয়েছে হাক্কানি নেটওয়ার্কের ছয় হাজারেরও বেশি সশস্ত্র ক্য়াডার। সরাসরি তাদের নেতৃত্বে দিচ্ছে হাক্কানি নেটওয়ার্কের শীর্ষ নেতা সিরাজউদ্দিন হক্কানির ভাই আনস হাক্কানি।

আরও পড়ুন: Afganistan Crisis : মাঝ আকাশে মার্কিন বিমান থেকে পড়ে আফগান ফুটবলারের মৃত্যু

এদিকে তালিবানেরা আফগানিস্তানের বিভিন্ন প্রাদেশিক রাজধানী দখল নিতে শুরু করার পরেই হেরাত ও কান্দাহারে ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয় নয়া দিল্লির তরফে৷ দ্রুত ভারতে ফিরিয়ে আনার তোড়জোড়ও শুরু হয়ে যায়। আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন জানিয়েছেন শেষ তিন দিনে ২০০ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে আফগানিস্তান থেকে। অন্যদিকে হেরাত, কান্দাহার, কাবুল ছাড়াও আফগানিস্তানের মাজার-ই-শরিফে রয়েছে ভারতীয় দূতাবাস৷ যদিও সেখানের কি অবস্থা তা এখনও জানা যায়নি।

আগামী ৩১ অগাস্টের মধ্যে মার্কিন বাহিনী আফগানিস্তান (Afghanistan) ছাড়ার কথা ঘোষণা করা হলেও, সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন বাইডেন। জানালেন, এখনও বহু মার্কিন নাগরিক কাবুলে (Kabul) আটকে রয়েছেন। সমস্ত নাগরিক দেশে না ফেরা পর্যন্ত মার্কিন সেনাবাহিনী সে দেশ থেকে সরবে না। পেন্টাগনের তরফে জানানো হয়েছে, এখনও কাবুল বিমানবন্দরের বাইরে থাকা মানুষের কাছে পৌঁছতে পারেনি মার্কিন সেনাবাহিনী। আর এরপরই মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের ক্ষমতায় যা আছে সব করব।’

আরও পড়ুন: Afganistan Crisis: তালিবান ফিরতেই কাশ্মীরে শুরু জঙ্গি তৎপরতা, সেনার পালটা মারে নিহত ২ জঙ্গি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest