মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবার WHO- এর সদস্য ছাড়ার পথে ব্রাজিল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The news nest: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সদস্য থেকে বেরিয়ে আসব। এমনই জানিয়ে দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। বিবিসি,টেলিসুর, সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থা এই খবর জানাচ্ছে।

ব্রাজিল প্রেসিডেন্ট বলসোনারোর সঙ্গে বিশেষ সখ্যতা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের।বিশ্ব জুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পিছনে চিনের হাত আছে এই অভিযোগ তুলেছে অনেক দেশই। সম্প্রতি হু সদস্য ছেড়েছে; মার্কিন যুক্তরাষ্ট্র। এবার সেই পথেই হাঁটতে চলেছে দক্ষিণ আমেরিকার অন্যতম দেশ ব্রাজিল।

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো জানিয়ে দিলেন; যে কোনও সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সদস্য থেকে বেরিয়ে আসবে ব্রাজিল। চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগে হু ছাড়ছে বিশ্বের শক্তিশালী দেশ গুলি। ডোনাল্ড ট্রাম্পের পরে; ব্রাজিলের প্রেসিডেন্টও সেই পথেই হাঁটবেন বলে জানিয়েছেন। এবার ভারতও কি সেই একই সিদ্ধান্ত নেবে? উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: দ্রুত বাড়ছে সংক্রমণ, মাস্ক পরা নিয়ে নয়া গাইডলাইন দিল WHO

সম্প্রতি হু সদস্য ছেড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবার সেই পথের শরিক হতে চলেছে দক্ষিণ আমেরিকার অন্যতম দেশ ব্রাজিল। মার্কিন সরকারের সঙ্গে হু সংঘাতের ইস্যু ছিল চিনের ভূমিকা। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পিছনে চিনের বিরুদ্ধে লাগাতার মন্তব্য করেন ট্রাম্প। পাশপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে চিনেরই অঙ্গুলি হেলনে চলছে এমনই অবস্থান নেন।

হু এবং মার্কিন সরকারের সংঘাত বাড়তেই থাকে। শেষ পর্যন্ত হু সদস্য ছেড়েছে মার্কিন সরকার। তার আগেই আর্থিক অনুদান বন্ধ করা হয়। এবার ট্রাম্পের ঘনিষ্ঠ ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর সঙ্গে হু সংঘাত বাড়ছে। করোনাভাইরাসে পর্যুদস্ত ব্রাজিল। আক্রান্তের সংখ্যা ৬ লক্ষের বেশি। মৃত ৩৫ হাজারের বেশি। এই পরিস্থিতিতে সংক্রমণ প্রতিরোধের আগেই লকডাউন প্রত্যাহারের ঝুঁকি নিয়েছে ব্রাজিল সরকার।

উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ব্রাজিলকে সতর্ক করা হয়। তারপরেই হু সদস্য থেকে ব্রাজিলের বেরিয়ে যাওয়ার হুমকি দিলেন প্রেসিডেন্ট জাইর বলসোনারো। সাংবাদিক সম্মেলনে বলসোনারো বলেন, ডব্লিউএইচও একটি বিশেষ গোষ্ঠীর অনুগত ও রাজনৈতিক প্রতিষ্ঠান। পক্ষপাতিত্ব বন্ধ না করলে ব্রাজিল সদস্যপদ বাতিলের কথা ভাববে।

আরও পড়ুন: চিনের বিরুদ্ধে মুখ খোলায়, টুইটারের রোষে আমুল,নেট পাড়ায় কোলাহল

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest