প্রজাতন্ত্র দিবসে থাকছেন না বরিস, ভারত সফর বাতিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্রিটেনে হু হু করে ছড়াচ্ছে করোনাভাইরাস। নতুন ‘স্ট্রেনের’ ফলে দ্রুত সংক্রমিত হচ্ছেন ব্রিটিশ নাগরিকরা। এমতাবস্থায় প্রজাতন্ত্র দিবস ভারত সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র সংবাদ মাধ্যমে জানিয়েছেন, বরিস জনসন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোনে একথা জানিয়েছেন।

ডাউনিং স্ট্রিটের মুখপাত্র বলেন, ‘আজ সকালে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী (জনসন)। পরিকল্পনামাফিক চলতি মাসের শেষের দিকে ভারতে সফরে যেতে পারবেন না বলে দুঃখপ্রকাশ করেছেন তিনি।’ সঙ্গে মুখপাত্র যোগ করেন, গতরাতে জাতীয় লকডাউন ঘোষণা করা হয়েছে। সঙ্গে দ্রুত হারে নয়া প্রজাতির করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। সেই পরিস্থিতিতে অভ্যন্তরীণ পরিস্থিতির উপর নজর রাখতে ব্রিটেনে থাকতে চান জনসন। যা অত্যন্ত ব্রিটেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: পোপ ছবিতে ‘লাইক’ দিতেই ফলোয়ার বেড়ে ৬ লাখ! দাবি সেই বিকিনি মডেলের

এমনিতে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে আগেও আমন্ত্রণ জানানো হয়েছে। ১৯৯৩ সালে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মেজর প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সবমিলিয়ে পাঁচটি ক্ষেত্রে কোনও ব্রিটিশ নেতা ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ছিলেন। ষষ্ঠ নেতা ও দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে সেই ‘অভাবনীয় সম্মান’ পাওয়ার কথা ছিল জনসনের। যা ভারত-ব্রিটেন সম্পর্কে নয়া যুগের প্রতীক হবে বলে জানিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। কিন্তু করোনার প্রকোপে ভেস্তে গেল সেই সফর।

এবারে ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারতে এলে এটাই হত তাঁর প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর প্রথম ভারত সফর। তবে অতিথি হিসাবে না আসতে পারলেও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে তাঁদের প্রতিশ্রুতিতে যে কোনও হেরফের হবে না, এই বিষয়েও কথা হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে।

আরও পড়ুন: জিনপিঙের সমালোচনার মাশুল! বেপাত্তা আলিবাবা’র Jack Ma

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest