করোনা সারাতে পারে ব্যথা কমানোর ওষুধ আইবুপ্রোফেনে, শুরু ট্রায়াল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লন্ডন: করোনা সংস্ক্রমণের প্রতিষেধক হিসেবে কতটা উপযোগী ব্যথা উপশমকারী ওষুধ ইবুপ্রোফেন, তা খতিয়ে দেখছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। গবেষণা করে দেখা হচ্ছে, এই ওষুধ ব্যবহার করলে Covid-19 আক্রান্তদের শ্বাসকষ্ট দূর করার জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হচ্ছে কি না। সম্প্রতি এই তথ্য জানিয়েছে সংবাদসংস্থা ব্লুমবার্গ।

করোনাভাইরাসের তাণ্ডব থেকে মুক্তি পেতে দুনিয়াজুড়ে চলছে নানা গবেষণা। তারই অংশ হিসেবে আইবুপ্রোফেন নামের একটি ওষুধ নিয়েও চলছে পরীক্ষা। মূলত ব্যথানাশক হিসেবে ব্যবহৃত এ ওষুধটি শ্বাসকষ্ট উপশমেও সক্ষম বলে দেখা গেছে। আর সেখানেই আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। কারণ করোনারোগীদের অন্যতম সমস্যা হলো শ্বাসকষ্ট।

আরও পড়ুন: Unlock 1: খুলছে ধর্মীয়স্থান, তবে প্রসাদ বণ্টনের ওপর থাকছে নিষেধাজ্ঞা, এক গুচ্ছ নিয়ম তালিকা প্রকাশ কেন্দ্রের…

জানা গেছে, ওষুধটি ইতোমধ্যে প্রাণীর ওপর প্রয়োগ করে পরীক্ষা করা হয়েছে। এতে দেখা যায়, আইবুপ্রোফেন শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা দূরীকরণে ভালো কাজ দেয়। এ থেকে লন্ডনের গাইস অ্যান্ড সেন্ট টমাস হাসপাতাল ও কিংস কলেজের বিজ্ঞানীরা মনে করছেন, ওষুধটির প্রয়োগে কোভিড-১৯ রোগীদের ভেন্টিলেটর ব্যবহারের প্রয়োজনীয়তা কমতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, করোনার চিকিৎসায় আইবুপ্রোফেনের কার্যকারিতা নিয়ে লিবারেট নামে একটি গবেষণা পরিচালিত হবে। সেখানে অংশ নেওয়া রোগীর অর্ধেককে অন্যান্য চিকিৎসা সেবার সঙ্গে সঙ্গে বিশেষ ধরনের ফর্মুলায় তৈরি আইবুপ্রোফেনও দেওয়া হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ আক্রান্তের উপসর্গ দেখা দিলে প্যারাসিটামলের মতো আইবুপ্রোফেন ওষুধটিও সেবন করা যেতে পারে। জ্বর সারাতে এবং ফ্লুর উপসর্গ উপশমে মূলত দুটি ওষুধই কাজ করে। আর্থ্রাইটিসের চিকিৎসার জন্যও অনেকে ওষুধটি নিয়মিত সেবন করে থাকেন।

আরও পড়ুন: শিশুর দুধ পৌঁছে দিতে চলন্ত ট্রেনের পিছনে দৌড় আরপিএফ কর্মীর, কুর্নিশ জানাল নেট নাগরিকরা

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest