ফ্রান্সে গির্জার ভিতরেই গলা কেটে খুন, সৌদিতে ফরাসি কনস্যুলেটের প্রহরীর ওপর হামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্যারিসের কাছে কনফ্লান্স-সেন্ট-অনরিন এলাকায় শিক্ষককের গলা কেটে খুনের দু’সপ্তাহের মধ্যে ফের একই কায়দায় খুনের ঘটনা ঘটল সেই ফ্রান্সেই। নিসে ঐতিহাসিক নতরদাম গির্জায় এক মহিলার গলা কেটে খুন করা হয়েছে। ধারাল অস্ত্রের আঘাতে নিহত আরও ২ জন। এ ঘটনা ঘটেছে বৃহস্পতিবার। তবে ওই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ হিসাবেই দেখছে ফরাসি প্রশাসন।

ফরাসি পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন স্থানীয় সময় সকাল ৯টা নাগাদ শহরের কেন্দ্রস্থলে অবস্থিত নতর দাম গির্জার ভিতরে ছুরি নিয়ে ঢুকে পড়ে হামলাকারী। তার পর তাণ্ডবের শুরু। এক মহিলার গলা কেটে খুন করে সে। তার ছুরির আঘাতে প্রাণ হারান আরও ২ জন। আহতও হন অনেকে। তত ক্ষণে গির্জায় ঢুকে পড়ে পুলিশও। তাদের গুলিতে জখম হয় ওই হানাদার। তাকে গ্রেফতার করা হয়েছে এবং চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। হামলাকারী কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

গির্জার ভিতরে ঢুকে হতবাক পুলিশকর্মীরা। ফরাসি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, হিংসার এমন নমুনা দেখে অনেকেই বলে উঠেছেন, ‘ভয়াবহ দৃশ্য’। ঘটনাস্থলে পৌঁছেছেন ফ্রান্সের সন্ত্রাস-বিরোধী সংস্থার আধিকারিকরাও। হত্যাকাণ্ডের পিছনে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর হাত রয়েছে বলেই মনে করছে ফরাসি প্রশাসন। নিসে যাওয়ার কথা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর।

সৌদি আরবের জেদ্দা শহরে আজ (বৃহস্পতিবার) ফরাসি কনস্যুলেটের প্রহরীকে ছুরিকাঘাত করা হয়েছে। সৌদি আরবে অবস্থিত ফরাসি দূতাবাস জানিয়েছে, জেদ্দা কনস্যুলেটের প্রহরীকে ছুরিকাঘাত করেছে এক ব্যক্তি। আহত প্রহরীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।হামলাকারী ব্যক্তি সৌদি নাগরিক। তাকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন : অক্টোবরেই দুই পূর্ণ চাঁদ আকাশে! মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে পৃথিবীবাসী

কিছু দিন আগেও ফ্রান্সে এক শিক্ষককে হত্যা করে এক আততায়ী । এরপর গোটা বিশ্বের মুসলমান এমনকি বিশ্বনবী হজরত মুহাম্মাদ (সা.)-কে অবমাননা করে বক্তব্য রাখেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। তিনি প্রকাশ্যে বলেন, মহানবী (সা.)-কে অবমাননা করে কার্টুন ছাপানো ফ্রান্সে বন্ধ হবে না। তার এই বক্তব্যের পর মুসলিম বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। ফরাসি প্রেসিডেন্ট এ ধরণের বক্তব্য আসলে পরিস্থিতি আরও বিজ্জনক করে তুলছে বলে মনে করছেন অনেকেই। 
বছর চারেক আগে জুলাই মাসে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার ছবি দেখেছিল এই নিস। বাস্তিল দিবস উদযাপনের দিনে ভিড়ের উপর দিয়েই ১৯ টনের ভারী ট্রাক চালিয়ে দিয়েছিল এক হানাদার। সে দিন ৮৬ জন প্রাণ হারান।

ওই ঘটনাকে ঘিরে এখনও আরব দুনিয়ার সঙ্গে ফ্রান্সের উত্তেজনার আবহ বজায় রয়েছে। ওই হত্যাকাণ্ডের পর ব্যঙ্গচিত্র নিয়ে ম্যাক্রঁর মন্তব্যের প্রতিবাদে ফরাসি পণ্য বর্জনের ডাক দিয়েছে কুয়েত, জর্ডন, কাতার-সহ একাধিক দেশ। এ দিনের হত্যাকাণ্ড তাতে নতুন মাত্রা যোগ করল। বছর চারেক আগে জুলাই মাসে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার ছবি দেখেছিল এই নিস। বাস্তিল দিবস উদযাপনের দিনে ভিড়ের উপর দিয়েই ১৯ টনের ভারী ট্রাক চালিয়ে দিয়েছিল এক হানাদার। সে দিন ৮৬ জন প্রাণ হারান।

আরও পড়ুন : করোনা আক্রান্ত হয়ে প্রয়াত গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest