Site icon The News Nest

১০৫ দিন ভেন্টিলেশনে! সুস্থ হলেন করোনা আক্রান্ত ফতিমা

করোনা আক্রান্ত হয়ে ১৩০ দিন হাসপাতালে ভরতি ছিলেন ৩৫ বছরের ফতিমা ব্রিডল। ১০৫ দিন ভেন্টিলেশনে থাকার পর এখন তিনি অনেকটাই সুস্থ। নিজে থেকে শ্বাস নিতে পারছেন। এবার তিনি দ্রুত বাড়ি ফিরবেন বলে জানা গিয়েছে।

৪০ দিন কোমায় ছিলেন তিনি। মুখের মধ্য দিয়ে টিউব ঢুকিয়ে স্যালাইন মিশ্রন দিয়ে তাঁর ফুসফুস পরিষ্কার করা হয়। সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৬ লক্ষ ছাড়িয়েছে। এ পর্যন্ত মোট ৬ লক্ষ ৮ হাজার ৯০২ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে এই মারণ ভাইরাসের জেরে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে করোনা-আক্রান্ত ২৬ লক্ষের কাছাকাছি।

আরও পড়ুন : অগস্টেই করোনা টিকা বাজারে ছাড়ছে রাশিয়া!

ইংল্যান্ডের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক জানিয়েছেন, ফতিমার সুস্থ হওয়ার তিনি খুশি। তাঁর স্বামী, প্রাক্তন সেনা কর্মী ট্রেসি ব্রিডল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁর স্ত্রী মেডিক্যাল মিরাকল। এভাবে এতদিন ভেন্টিলেশনে থাকার পর এভাবে সুস্থ হয়ে ওঠা অসাধারণ ব্যাপার।

১২ মার্চ ফতিমাকে সাউদাম্পটন জেনারেল হাসপাতালে ভরতি করা হয়। ১ মাস মরক্কোর মহম্মেদিয়ায় ছুটি কাটিয়ে ৬ মার্চ ইংল্যন্ড ফিরেছিলেন তিনি। তারপর থেকে অসুস্থ বোধ করছিলেন।তেমনটাই জানা গিয়েছে।

তাঁর স্বামী ট্রেসি ব্রিডলের শরীরে প্রথম করোনা আক্রান্ত হন। এর পর আক্রান্ত হন তিনি। এরপরই ফতিমাকে ভরতি করা হয় হাসপাতালে। বেশ কয়েকদিন ধরে অ্যান্টিবায়োটিক দেওয়া হলেও তা কাজ করেনি। মার্চ মাসের ১৮ তারিখ তাঁকে ইনটেনসিভ কেয়ারে দেওয়া হয়।

এপ্রিলের শেষে তাঁর করোনা সেরে যায় কিন্তু নিউমোনিয়ার চিকিৎসা চলতে থাকে। পরের মাস থেকে ভেন্টিলেটর সাপোর্টও কমিয়ে দেওয়া হয়।

এপ্রিলের শেষে তাঁর করোনা সেরে যায়। এর পর চলে নিউমোনিয়ার চিকিৎসা। ১০৫ দিন ভেন্টিলেশনে থাকার পর এখন তিনি অনেকটা সুস্থ বলে জানিয়েছেন চিকিৎসকরা। আগের থেকে বেশি কথা বলতে পারছেন, ওয়াকার নিয়ে হাঁটতেও পারছেন। নিজে থেকে ৭০ শতাংশ শ্বাসও নিতে পারছেন। বাড়ি ছেড়ে হাসপাতালে রয়েছেন চার মাস। তবে, এবার তিনি দ্রুত বাড়ি ফিরতে চান।

আরও পড়ুন : দুনিয়ার আজব যত যৌন-রীতি ! জানলে চোখ কপালে উঠবেই

Exit mobile version