অবিশ্বাস্য!‌ ১৫ বছর যৌন মিলন না করেও ডিম পাড়ল ৬২ বছরের স্ত্রী পাইথন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দু’‌দশকে কোনও পুরুষ সঙ্গীর সঙ্গে মিলন হয়নি। তা সত্ত্বেও সাতটি ডিম পাড়ল ৬২ বছরের এক পাইথন। শুনতে অবাক লাগলেও ঘটনাটি ঘটেছে আমেরিকার (America) মিসৌরির সেন্ট লুইস চিড়িয়াখানায়।

এই ঘটনার কথা জানিয়েছেন সেন্ট লুইস চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তার পর অদ্ভুত এই ঘটনা নিয়ে চর্চা করছেন প্রাণীবিজ্ঞানীরা। সেন্ট লুইসের সরীসৃপ বিশারদ মার্ক ওয়াননারের মতে, এই বয়সে বল পাইথনের ডিম দেওয়া ‘অস্বাভাবিক’ ঘটনা। তিনি জানিয়েছেন, সাধারণত, চার-ছ’বছর বয়স থেকে ডিম দেওয়া শুরু করে বল পাইথন। তবে বয়স ৬০ হওয়ার আগেই তারা ডিম দেওয়া বন্ধ করে দেয়। মার্ক বলেছেন, ‘‘আমরা যত দূর জানি এই সাপটি সব থেকে বয়স্ক সাপ যে ডিম পাড়ল।’’

তবে অস্বাভাবিক বলেও পুরুষ সঙ্গীর সংস্পর্শে না আসা সত্ত্বেও বল পাইথনের ডিম দেওয়ার ঘটনা বিরল নয় বলেই জানিয়েছেন তিনি। উৎপত্তিগত ভাবে এই বল পাইথন মধ্য ও পশ্চিম আফ্রিকার বাসিন্দা। যৌন জননের পাশাপাশি অযৌন জননও করে থাকে এরা। যাকে বলে ফ্যাকালটেটিভ পার্থেনোজেনেসিস। মার্ক জানিয়েছেন, স্ত্রী বল পাইথন ভবিষ্যতের নিষেকের জন্য বীর্য মজুত করেও রাখতে পারে।

আরও পড়ুন: রোজ গোমূত্র পান করেন অক্ষয় কুমার! বেয়ার গ্রিলসকে আর কী জানলেন খিলাড়ি?

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘‘যৌন না অযৌন— কী ধরনের জনন থেকে এই ডিম হয়েছে তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি। ডিমগুলির জেনেটিক পরীক্ষা করা হবে। আমরা পরীক্ষা করে দেখব ভবিষ্যতের জন্য এই পাইথনটি বীর্য মজুত করে রেখেছিল কি না। তার পরই এ ব্যাপারে নিশ্চিত করে বলা যাবে।’’

প্রাথমিকভাবে ধারণা, এই স্ত্রী বল পাইথনটি তাঁর শরীরের মধ্যে শুক্রাণু সঞ্চয় করে রেখেছিল। আর সে শুক্রাণুর সাহায্যেই ডিম্বানুগুলোকে নিষিক্ত করেছে সে। সাতটি ডিমের দু’‌টি ইতিমধ্যে নষ্ট হয়ে গেলেও চিড়িয়াখানা কর্তৃপক্ষ তিনটি ডিম ইনকিউবেটরে রেখেছে। বাকি দু’টি ডিম জেনেটিক স্যাম্পলিংয়ের জন্য ব্যবহার করা হচ্ছে। এর মাধ্যমেই আসল সত্যিটা সামনে আসবে।

অবশ্য ওই বল পাইথনের কোনও নাম নেই। চি়ড়িয়াখানায় তার কোড ৩৬১০০৩। ১৯৬১-তে এক ব্যক্তি চিড়িয়াখানায় এই স্ত্রী বল পাইথন দিয়েছিলেন। তখন তার বয়স তিন বছর ছিল বলে মনে করা হয়। ২০০৯-এ ডিম দিয়েছিল এই পাইথন। কিন্তু সেগুলি নষ্ট হয়ে যায়। তার আগে ১৯৯০-এ ডিম দিয়েছিল। সে ডিম এক পুরুষ পাইথনের সংস্পর্শে আসার পরই ধারণ করেছিল সে।

আরও পড়ুন: মাস্ক না পড়লেই ঢুকতে হবে কফিনে! অভিনব শাস্তি দিয়ে সমালোচনার মুখে জাকার্তা প্রশাসন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest