জিনপিঙের সমালোচনার মাশুল! বেপাত্তা আলিবাবা’র Jack Ma

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চীনা কোম্পানি ‘‌আলিবাবা’‌–র প্রতিষ্ঠাতা তথা কোটিপতি জ্যাক মা জনসমক্ষ থেকে উধাও হয়ে গিয়েছেন। মাস দুয়েক আগে চীন সরকারের সঙ্গে তাঁর বাকবিতন্ডা হয়েছিল। তারপর থেকেই গত দুমাস তাঁকে কেউ দেখেনি।

সম্প্রতি চিনা সরকারে বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিলেন জ্যাক মা।শিল্পপতি হলেও গোটা বিশ্বজুড়েই বিভিন্ন অনুষ্ঠানে বক্তা হিসেবে ডাক পড়ে জ্যাক মায়ের। তাঁর অনুপ্রেরণামূলক বক্তৃতার জনপ্রিয়তা রয়েছে সর্বস্তরে। আর সেই বক্তৃতা দিতে গিয়েই গত বছর সাংঘাইতে একটি অনুষ্ঠানে সুদখোর আর্থিক নিয়ন্ত্রক পাবলিক সেক্টরের ব্যাংকগুলির তীব্র সমালোচনা করেছিলেন। শুধু তাই নয়, বিশ্ব ব্যাংকের বিভিন্ন নিয়মকে বয়স্কদের ক্লাব বলে কটাক্ষও করেছিলেন তিনি। তবে, শুধু সমালোচনাতেই থেমে থাকেননি তিনি। বরং সরকারের কাছে আবেদনও করেন যাতে এই ব্যবস্থায় পরিবর্তন আনা হয়।

কিন্তু তাঁর এই সমালোচনাকে ভালোভাবে নেয়নি চিনের সরকার। এই বক্তৃতার পরেই রাষ্ট্রের রোষ এসে পড়ে তাঁর উপর। অভিযোগ, জ্যাক মা-র সমালোচনাকে চিনের কমিউনিস্ট পার্টি ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে বলে মনে করতে থাকে। এরপরই জ্যাকের বিভিন্ন ব্যবসায় শুরু হয় রাষ্ট্রের তদন্ত। গত বছর নভেম্বরে জ্যাকের অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও নিষিদ্ধ ঘোষণা করে চিন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জ্যাক মা-র অ্যান্ট গ্রুপের আইপিও নিষিদ্ধ করার আদেশ আসে সরাসরি চিনা প্রেসিডেন্ট জিনপিংয়ের তরফ থেকে। ক্রিসমাসের আগেই সরকারের তরফে জানানো হয়, আলিবাবার বিরুদ্ধে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশের বাইরে পা রাখতে পারবেন না জ্যাক মা। তার পর থেকেই ‘নিখোঁজ’ তিনি।

আরও পড়ুন: পাহাড় চূড়ায় প্রেমের প্রস্তাব, ‘হ্যাঁ’ বলার পরই ২০০ মিটার নিচে ছিটকে পড়লেন মহিলা

মার্কিন মুলুকের “দ্য এপ্রেনটিস” টিভি শো’র আদলেই জ্যাক মা চালু করেছিলেন “আফ্রিকা’স বিজনেস হিরোজ” নামে একটি অনুষ্ঠান। সেখানে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লক্ষ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার। শো’য়ের বিচারকের আসনে সাধারণত বসেন জ্যাক মা।

গত নভেম্বরে অনুষ্ঠিত ফাইনালেও তিনি বিচারকমণ্ডলীতে ছিলেন। কিন্তু সেখানে জ্যাক মা-র পরিবর্তে উপস্থিত ছিলেন আলিবাবার অন্য এক আধিকারিক। শুধু তাই নয়, বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয় চিনা ধনকুবেরের ছবি। এমনকী শো’র প্রমোশনাল ভিডিওতেও তাঁর অংশটুকু কেটে বাদ দেওয়া হয়। এই প্রসঙ্গে আলিবাবার এক আধিকারিক জানান, ‘ওই সময়ে ব্যস্ত থাকার কারণে জ্যাক মা বিচারকের প্যানেলে উপস্থিত থাকতে পারেননি।’ যদিও তাঁর এই বক্তব্য মানতে পারছেন না অনেকেই।

কোথায় গেলেন তিনি? সেই প্রশ্নেরই উত্তর খুঁজছে গোটা বিশ্বের শিল্প মহল।

আরও পড়ুন: বয়স মাত্র ৯! শুধু মাত্র খেলনা রিভিউ করে বছরে আয় ২২১ কোটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest