বাংলাদেশে করোনায় প্রায় ৫ মাসে মৃত্যু হার সর্বনিম্ন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলাদেশে  গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত ১৫ জনের মৃত্যু হয়েছে। এ সংখ্যা গত প্রায় পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন।এ নিয়ে দেশে মোট ৫ হাজার  ৬০৮ জনের মৃত্যু হলো করোনায়। ২৪ ঘণ্টায় দেশে ১ হাজার ৬০০ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। আগের দিনের তুলনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা, দুইই কমেছে। বেড়েছে সুস্থতার সংখ্যা।

এর আগে গত ১৭ মে মৃত্যুর সংখ্যা ছিল ১৪। মাঝে ২৮ মে মৃত্যুর সংখ্যা ১৫ ছিল।দেশে করোনায় সংক্রমিত মানুষের মোট সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৮৪ হাজার ৫৫৯ জনে। নতুন করে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৮০ জন। মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৯৯ হাজার ২২৯ জন।বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। আজ মোট ১৪ হাজার ১০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়।

আরও পড়ুন : মাত্র ৫ বছরে ৫২ শতাংশ সম্পত্তি বেড়েছে মোদির! ভাগ্য খুলেছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরও

গত ২৪ ঘণ্টায় যে ১৫ জন মারা গেছেন তাদের মধ্যে নয়জন পুরুষ, ছয়জন নারী।সকলেরই মৃত্যু হয়েছে হাসপাতালে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৩৪ শতাংশ। গতকাল বুধবার শনাক্তের হার ছিল ১১ দশমিক ৬৯ শতাংশ।গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার।

মে মাসের মাঝামাঝি সংক্রমণ দ্রুত ছড়াতে শুরু করে। আর জুনে সংক্রমণ পরিস্থিতি তীব্র আকার ধারণ করে। মাস দু-এক ধরে দৈনিক নতুন রোগীর সংখ্যা কমেছে। এ সময়ে সংক্রমণ শনাক্তের পরীক্ষার সংখ্যাও আগের চেয়ে কম হচ্ছে।জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বেশ কিছুদিন ধরে সংক্রমণের হার নিম্নমুখী হলেও এখনো তা স্বস্তিকর মাত্রায় আসেনি।

আশার কথা হল মানুষের শরীরে এন্টিবডি তৈরী হচ্ছে। এমন অনেকে রয়েছেন, যারা করোনার হানা টেরই পাননি। অথচ তাদের করোনা আক্রমন করেছিল। তারা সুস্থও হয়ে গিয়েছেন। এরকম লোকের সংখ্যা বাড়ছে। তবে এটা ঠিক যে প্রাথমিকভাবে আর একটু সচেতনতা বজায় রাখলে তা সকলের জন্য ভালো হত।

করোনার ভ্যাকসিন প্রসঙ্গে হাসিনা সরকার জোর দিয়ে বলছে, ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় এগিয়ে থাকা প্রথম সারির পাঁচটি সংস্থার সঙ্গে আলোচনা করা হচ্ছে। তবে, বিশেষজ্ঞরা বলেছেন, ভ্যাকসিন পেতে অন্যান্য দেশগুলো যে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, তার তুলনায় বাংলাদেশের প্রচেষ্টা তেমনটা নজরে আসছে না।

করোনাভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা পরিচালনা করছে, এমন সংস্থাগুলোর ভ্যাকসিন পেতে বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে বিনিয়োগ করলেও বাংলাদেশ সরকার এখনো এই ধরনের কোনো ব্যবস্থা নিতে পারেনি।

আরও পড়ুন : ২২ দিন ধরে তালাবন্ধ রেখে গণধর্ষণ ১৭ বছরের তরুণীকে! ওড়িশার ঘটনায় স্তম্ভিত দেশ-

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest