একতরফা ভাবে সংঘর্ষে উস্কানি দেয় ভারত, নতুন করে দাবি করল চীন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: সীমান্ত সংঘর্ষের যাবতীয় দায় ফের ভারতের উপর চাপাল চিন। তাদের অভিযোগ, সীমান্তে শান্তি বজায় রাখতে যে চুক্তি হয়েছিল দুই দেশের মধ্যে, তা লঙ্ঘন করেছে ভারত। সীমান্তে একতরফা ভাবে সংঘর্ষে উস্কানি জুগিয়েছে ভারত।

এমনকি ১৫ জুন সন্ধ্যায় ভারতীয় সেনাই প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে তাদের এলাকায় ঢুকে পড়েছিল বলেও চিন দাবি করেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

আরও পড়ুন : নেপালের ৩৩ হেক্টর জমি দখল দখল করে চিনের রাস্তা, ঘোরানো হচ্ছে নদীর গতিপথও, মুখে কুলুপ কাঠমাণ্ডু

প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ নিয়ে গত ১৫ জুন লাদাখে চিনা বাহিনীর সঙ্গে সংঘর্ষ বাধে ভারতীয় জওয়ানদের। তাতে ২০ জন ভারতীয় জওয়ান প্রাণ হারান। প্রাণহানি ঘটে চিনের তরফেও। যদিও তাদের তরফে ঠিক কত জন প্রাণ হারিয়েছেন, তা এখনও পর্যন্ত খোলসা করেনি বেজিং।

বুধবার এ নিয়ে বিবৃতি প্রকাশ করে চিনা প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র তথা পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র সিনিয়র কর্নেল উ কিয়া‌ন। তাতে বলা হয়, ‘‘গালওয়ানে চিনের সার্বভৌম অধিকার রয়েছে। বহু বছর ধরে সেখানে নজরদারি চালিয়ে আসছে চিনা বাহিনী। এ বছর এপ্রিল থেকে সেখানে একতরফা ভাবে নির্মাণকাজ শুরু করে ভারতীয় সেনা, একাধিক বার তার প্রতিবাদ করে চিন।’’

চিনের দাবি, ‘‘৬ মে সকালে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চিনা ভূখণ্ডে কাঠামো নির্মাণ শুরু করে ভারত। চিনা বাহিনীকে নজরদারি চালাতে বাধা দেয় তারা। তাতে সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়।

বিষয়টি নিয়ে ৬ জুন দু’দেশের সামরিক স্তরে বৈঠক হয়। তাতে গালওয়ান উপত্যকায় নজরদারি না চালানো এবং কাঠামো নির্মাণ না করায় সম্মত হয় ভারত। সেখান থেকে দু’পক্ষই সেনা সরাতে রাজি হয়। কিন্তু ১৫ জুন সন্ধ্যায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।’’

তাদের কথায়, ‘‘ঘটনাস্থলেই ভারতীয় জওয়ানদের সঙ্গে মীমাংসা করার চেষ্টা করে চিনা বাহিনী। কিন্তু আচমকা আক্রমণ করে বসেন ভারতীয় জওয়ানরা। তাতেই দু’পক্ষের মধ্যে সংঘর্ষে বেধে যায়। তার জেরে প্রাণহানিও ঘটে।’’

দেশের প্রধানমন্ত্রী সর্বদল বৈঠকে যা বলেছেন তাতে স্পষ্ট যে কোনও চিনা সেনা ভারতে ঢুকে আসেনি। তাহলে দেশের জওয়ান শহীদ হল কেন? এর জবাব মোদী যা দিয়েছেন, তাতে ছিল শুধুই আবেগ। প্রধানমন্ত্রী মোদীর মন্তব্য চীনের সংবাদমাধ্যমে প্রচারিত হয়। তাতে চীন বলে মোদিও স্বীকার করেছেন যে আমরা সেদেশে ঢুকেনি । এটিকেই ভিত্তি করে চীন দাবি করতে শুরু করেছে সংঘর্ষের উস্কানি দিয়েছিল ভারত।

আরও পড়ুন : সুইমিং পুলে রহস্যমৃত্যু ৩ সদস্যের, রহস্য দানা বাঁধছে মার্কিন যুক্তরাষ্ট্রে

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest