আবার চিন! কোভিড অতিমারীর মাঝেই ব্যাক্টেরিয়া সংক্রমণ, বন্ধ্যাত্বের মুখে কয়েক হাজার পুরুষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের ভয়াবহ একটি ব্যাকটেরিয়ার সংক্রমণে আতঙ্কিত হয়ে পড়েছেন উত্তর-পশ্চিম চিনের বিস্তীর্ণ এলাকার মানুষ। গত বছর উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশের লানঝৌ শহরে একটি বায়োফার্মাসিটিক্যাল কোম্পানির ল্যাবোরেটরি থেকে ব্রুসেলা (Brucella) নামে এক ব্যাকটেরিয়া বাইরে বেরিয়ে যায়।

তারপর গত কয়েকমাসে এই ব্যাকটেরিয়ায় সংক্রমিত হয়েছে ৩ তিন হাজারের বেশি মানুষ। এর মধ্যে এর সংক্রমণের ফলে পুরুষ রোগীরা বন্ধ্যাত্বের শিকার হচ্ছেন বলে চিকিৎসদের সূত্রে জানা গিয়েছে।

উত্তর-পশ্চিম চিনের ল্যানঝৌ শহরে কয়েক হাজার মানুষ এই জীবাণুতে আক্রান্ত হয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছে আঞ্চলিক প্রশাসন।  ২০১৯ সালে এক বায়োফার্মাসিউটিক্যাল সংস্থার কারখানা থেকে এই জীবাণু ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন: গুগল প্লে স্টোর থেকে সরল একদা মোদির ‘ভরসার’ Paytm, ফের গ্রাহকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন

চিনের গ্যানসু প্রদেশের ল্যানঝৌ পশুরোগ গবেষণা কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, ওই অঞ্চলে ব্রুসেলোসিস অতিমারী রুখতে বিশেষ দল গঠন করা হয়েছে। জানা গিয়েছে, গবাদি পশুর থেকেই এই রোগের ব্যক্টেরিয়া সংক্রমণ ঘটে প্রতিপালক মানুষের শরীরে।

ল্যানঝৌ গবেষণা কেন্দ্র প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর পর্যন্ত মোট ২১,৮৪৭ জনের নমুনা পরীক্ষার পরে ৪,৬৪৬ জন পজিটিভ এবং ৩,২৪৫ জন সংক্রমিত রোগীর খোঁজ পাওয়া গিয়েছে। এর জেরে ৩,১৫৯টি স্বাস্থ্য সংক্রান্ত ফাইল তৈরি হয়েছে, চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়েছে ২৩,৪৭৯ বার এবং ঘটনাস্থলে রোগ নির্ণয় করে চিকিৎসা সংক্রান্ত ভাষণ দেওয়া হয়েছে ৯টি স্বাস্থ্য শিবিরে।

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) জানিয়েছে, এই ব্যাকটেরিয়ার ফলে সৃষ্টি রোগে এই ব্যাকটেরিয়ার সংক্রমণে মাল্টা (Malta) নামক একটি জ্বর হয়। এই জ্বরটি কোথাও কোথাও ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। এই রোগে আক্রান্ত হলে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদের সৃষ্টি হয়। গৃহপালিত পশু থেকে এর সংক্রমণের কথা শোনা গেলেও এখনও পর্যন্ত মানুষ থেকে মানুষে এই রোগের সংক্রমণ বিরল।

গবেষক দলের রিপোর্ট অনুযায়ী, ল্যানঝৌ বায়োফার্মাসিউটিক্যাল ফ্যাক্টরি থেকে গ্যাস লিক করার ফলে জীবাণু ছড়িয়ে পড়ে। ওই কারখানায় ব্রুসোলিস রোগের টিকাও উৎপাদন করা হয় বলে জানা গিয়েছে। ২০১৯ সালের ২৪ জুলাই থেকে ২০ অগস্টের মধ্যে মেয়াদ ফুরিয়ে যাওয়া টিকা থেকে নতুন ব্রুসেলা ভ্যাক্সিন তৈরির প্রক্রিয়ায় বর্জ্য গ্যাসের অসম্পূর্ণ জীবাণুমুক্তিকরণের জেরে গাঁজানোর জন্য ব্যবহৃত ট্যাঙ্ক থেকে বের হওয়া তরলকণার সুবাদেই বিপত্তি ঘটে।

আরও পড়ুন: ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের প্রস্তাবে ছাড়পত্র কেন্দ্রের, প্রতিরক্ষা ক্ষেত্রে বিরাট সিদ্ধান্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest