আমেরিকার পর চাঁদের মাটিতে নিশান ওড়াল চিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমেরিকার (America) পর মহাকাশ গবেষণায় এবার নজির গড়ল চিন (China)। বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে চাঁদের মাটিতে পতাকা পোঁতার নজির গড়ল তাঁরা। তাও আবার দীর্ঘ ৫০ বছর পর। এখানেই শেষ নয়। চাঁদ থেকে ২ কেজি নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরছে চিনের চন্দ্রযান চ্যাং ই–৫ (Chang’e-5)। এই প্রথম কোনও দেশ পৃথিবীর একমাত্র উপগ্রহ থেকে এই পরিমাণ নমুনা সংগ্রহ করল।

এই চন্দ্রযানটিতে লাগানো ক্যামেরাতেই ধরা পড়েছে চাঁদের মাটিতে চিনের পতাকা ওড়ার ছবিটি। সেটিই শেয়ার করেছে চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (National Space Administration)। জানা গিয়েছে, ২ মিটার চওড়া, ৯০ সেন্টিমিটার লম্বা পতাকাটি পোঁতা হয়েছে চিনের মাটি থেকে নমুনা সংগ্রহের সময়ই।

আরও পড়ুন: কৃষক প্রতিবাদ মঞ্চে হিন্দুদের অসম্মান, যুবরাজের বাবার গ্রেপ্তার চাই, দাবি নেটদুনিয়ায়

গত ২৪ নভেম্বর হেইনান প্রদেশের ওয়েনচেং স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল যানটি। এরপরই সেটি চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে। শেষবার ১৯৭৬ সালের ২২ আগস্ট চাঁদের মাটি থেকে নমুনা সংগ্রহ করতে সফলভাবে অবতরণ করেছিল রাশিয়ার (Russia) লুনা ২৪ চন্দ্রযান।

৪৪ বছর পরে আবার কোনও চন্দ্রযান চাঁদে সফলভাবে অবতরণ করল, যাদের লক্ষ্য নমুনা সংগ্রহ। কিন্তু সেবারের অভিযানে মাত্র ২০০ গ্রাম নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই হিসেবে এবার অনেক বেশি নমুনা সংগ্রহ করল চিনের চন্দ্রযানটি। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে চন্দ্রযানটি পৃথিবীতে ফিরে আসবে।

চিন এর আগেও চন্দ্রাভিযান করেছে। ২০১৩ সালে তারা প্রথম চাঁদের মাটিতে নামতে সফল হয়। তারপর গত বছরের জানুয়ারিতেও চ্যাং ই-৪ চন্দ্রযানটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে সফল ভাবে। এখনও পর্যন্ত চন্দ্রাভিযানে ভারতকে টেক্কা দিয়ে এসেছে বেজিং।

গত বছর ইসরোর চন্দ্রযান ২-এর উৎক্ষেপণ সফল হলেও ল্যান্ডার ‘বিক্রম’ সফল ভাবে নামতে পারেনি চন্দ্রপৃষ্ঠে। গতিবেগ প্রত্যাশানুযায়ী কমাতে পারেনি বলেই আছড়ে পড়ে সেটি। সেখানে ভারতকে টেক্কা দিয়ে এগিয়ে গেল চিন।

আরও পড়ুন: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের মামলায় মুকুল রায়কে চার্জশিট সিআইডি-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest