২ নভেম্বর থেকে মিলবে অক্সফোর্ডের টিকা, লন্ডনের হাসপাতালকে তৈরি থাকার নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুখবর নিয়ে এল অক্সফোর্ডের কোভিড টিকা। এক সপ্তাহেই ব্রিটেনে শুরু হতে পারে সাধারণ মানুষের উপর প্রয়োগ। তার জন্য লন্ডনের প্রথম সারির একটি হাসপাতালকে তৈরি থাকতে বলা হয়েছে। এমনই খবর জানাচ্ছে একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। যদিও ওই হাসপাতালের নাম বা কত জনকে টিকা দেওয়া হবে, সে সব বিষয় এখনও স্পষ্ট নয়। তবে বিজ্ঞানী-বিশেষজ্ঞদের মতে, করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে এই টিকাই হতে পারে ‘গেম চেঞ্জার’।

ইংল‌্যান্ডে এখন করোনার দ্বিতীয় দফার ঢেউ চলছে। প্রতিদিন গড়ে ২০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। সেই কারণে ব্রিটিশ সরকার আর দেরি করতে চাইছে না। অক্সফোর্ড-অ‌্যাস্ট্রাজেনেকার ভ‌্যাকসিন মাঝে দু’দফা ধাক্কা খেলেও এটা প্রবীণ ও শিশুদের উপর নেতিবাচক প্রভাব ফেলছে না। এমনই রিপোর্ট মিলছে আপাতত। ফলে মারণ ভাইরাসকে রুখে দেওয়ার একটা আশার আলো দেখা গিয়েছে।

আরও পড়ুন: মুহাম্মদ (PBUH)-এর কার্টুনে মদত, কুয়েতে বয়কট ফ্রান্সের পণ্য, প্রতিবাদ আরব ব্যাবসায়ীদেরও

ঘাতক ভাইরাসের (COVID-19) ধরন বের করতে গিয়ে গবেষক ও বিজ্ঞানীরা যা দেখেছেন তা হল, করোনায় সবচেয়ে বেশি বিপদ প্রবীণদের। সঙ্গে কো-মর্বিডিটি থাকলে প্রাণঘাতী হয়ে উঠছে কোভিড। কিন্তু এই প্রবীণদের উপরেই দারুণ ভাল কাজ করছে অক্সফোর্ডের টিকা। ইতিমধ্যেই যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের উপর এই টিকার কার্যকারিতা পরীক্ষা করতে গিয়ে উল্লেখযোগ্য সাফল‌্য মিলেছে বলে দাবি করা হয়েছে।

এমনকী ইয়ং অ‌্যাডাল্টস, অর্থাৎ কিশোর-কিশোরীদের উপরেও ভাল ফল দেখাচ্ছে এই ভ‌্যাকসিন। ফলে রাতারাতি পাশার দান পালটে দিতে পারে এই টিকা, এমনই আশা করছেন চিকিৎসক-গবেষক সকলেই।

আরও পড়ুন: বিদেশি মদ পান এবং ওয়াকিটকি রাখার অপরাধে ইরফান সেলিমের ১ বছরের কারাদণ্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest