Corona Vaccine: অক্সফোর্ডের ভ্যাকসিন প্রাথমিক ভাবে সফল, বলছে ল্যানসেট!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তবে কি টিকা বের হল ! তেমনটাই মনে হচ্ছে ! অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা করোনাইভাইরাসের যে প্রতিষেধক তৈরি করছেন, তা প্রাথমিক ভাবে সফল বলে জানা গিয়েছে। এটির প্রয়োগে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ছে বলেই প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা।

প্রায় ১০৭৭ জনের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। এবং পরীক্ষার পর দেখা গিয়েছে, তাঁদের শরীরে কোভিড ১৯ প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং উৎপন্ন হয়েছে শ্বেত রক্তকণিকা যা করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে।

যদিও এই ফলাফল একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে, এবং এখুনই এটিকে প্রমাণিত সাফল্য বলা যাবে না। তবে এই পরীক্ষার ফল করোনার যুদ্ধে আশার আলো বলেই মনে করছেন বিজ্ঞানীরা। আরও বড় ট্রায়ালের অপেক্ষায় রয়েছেন গবেষকেরা।

প্রমাণিত হলেই ভ্যাকসিনের অনেকটা কাছে পৌঁছনো যাবে বলে মনে করছেন তাঁরা। ব্রিটেন থেকে ইতোমধ্যেই এই ভ্যাকসিন ১০০ মিলিয়ন অর্ডার করেছে।

আরও পড়ুন : ১৪ পাওয়ালা এই ‘রাক্ষুসে আরশোলা’ দেখলে চমকে যাবে পিলে!

এই ভ্যাকসিনটির নাম ChAdOx1 nCoV-19। বিজ্ঞানীরা দিনরাত এক করে এই ভ্যাকসিন তৈরির কাজ করছেন। শিম্পাঞ্জির শরীরে সাধারণ সর্দি-জ্বর-ঠান্ডা লাগার ভাইরাস থেকেই এই ভ্যাকসিন তৈরি করা হচ্ছে।এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এই ভ্যাকসিন শরীরে ঢোকার পর ৭০ শতাংশ মানুষের প্রবল জ্বর ও মাথাব্যথার দেখা দিয়েছে। তবে বিজ্ঞানীদের দাবি, এটি সহজেই প্যারাসিটামল দিয়ে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, অন্তত ১৪০টি টিকা আবিষ্কারের প্রকল্প চলছে সারা বিশ্বে। তার মধ্যে অন্তত ১৩টি টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। তবে এ ক্ষেত্রে প্রথম সারিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।তাদের তৈরি অ্যাস্ট্রাজেনেকা ইতোমধ্যেই তৃতীয় ধাপে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। ল্যানসেট মেডিক্যাল জার্নালের এডিটর রিচার্ড হরটন এ নিয়ে ট্যুইট করেছেন সোমবার।

আরও পড়ুন : স্বজনপোষণ বিতর্কে এ বার বিস্ফোরক গোবিন্দা, এড়িয়ে গেলেন মেয়ের অভিনয়ের প্রসঙ্গ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest