অগস্টেই করোনা টিকা বাজারে ছাড়ছে রাশিয়া!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্লিনিকাল ট্রায়াল শেষ হওয়ার আগেই জনতাকে কোভিড টিকা দিয়ে দেবে রাশিয়া, বলে জানিয়েছে দেশের স্বাস্থ্যমমন্ত্রী। মুরাশকো জানিয়েছেন যে এই সংক্রান্ত আদেশ ইতিমধ্যে জারি হয়ে গিয়েছে।

টিকা বাজারে এসে গেলেও পরবর্তী পর্যায়ের পরীক্ষা সাথে সাথে চলবে বলে জানান রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী, বলেছে Sputnik News.Russian Direct Investment Fund (RDIF) এর সিইও জানিয়েছেন তৃতীয় পর্যায়ের ট্রায়াল রাশিয়া, সৌদি আরব ও আরব আমিরশাহিতে শুরু হতে চলেছে। হাজার হাজার মানুষ এতে পরীক্ষিত হবেন।

আরও পড়ুন : অবিশ্বাস্য দামে ৬ জিবি RAM, ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা! বিক্রির অপেক্ষায় Galaxy M31s

রাশিয়া প্রায় ৪.৭ কোটি ডোজ কেবল এই বছরই বানাতে পারবে বলে সংস্থার দাবি। এই টিকা পশ্চিমী দেশের টিকার থেকে অনেক ভালো বলেও রাশিয়ার দাবি। তবে রাশিয়ান স্পাইরা টিকা চুরি করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছে আমেরিকা, ইউকে ও রাশিয়া। APT29 বলে একটা দল, যেটার সঙ্গে রাশিয়ান ইন্টেলিজেন্সের যোগসাজশ মিলেছে, তারা এই কাজে যুক্ত বলে জানিয়েছে ব্রিটেন।

এত দ্রুত টিকা প্রস্তুত করছে রাশিয়া, সব নিয়ম মানা হচ্ছে তো? সেই সংক্রান্ত যাবতীয় আশঙ্কা উড়িয়েছে রাশিয়ার প্রতিরক্ষা দফতর। জলদি প্রতিষেধক খুঁজে পাওয়ার ওপর জোর দিয়েছেন ভ্রাদিমির পুতিন।

করোনা টিকা আবিষ্কার নিয়ে প্রায় প্রতিদিনই কেউ না কেউ নয়া দাবি করছেন। এখনও অবশ্য কোনো টিকা প্রতিষ্ঠিত বলে প্রমাণিত হয়নি। এগোচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। অক্সফোর্ডও এগিয়েছে। বসে নেই ভারতও। অগস্টে ভারতেও এই টিকা হাতে চলে আসার কথা।

আরও পড়ুন : মাসে আয় মোটে ১৪,০০০, ৮০ বছরের বৃদ্ধার সুইস ব্যাঙ্কে জমা ১৯৬ কোটি কালো টাকা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest