মিশরের রাস্তায় শোভাযাত্রায় সামিল হাজার বছর আগের রাজারানিরা!

শোভাযাত্রায় প্রধান আকর্ষণ ছিল রাজা দ্বিতীয় র‍্যামসেস। তাকে নিয়েই মানুষের বেশি আগ্রহ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

না, হাজার বছর বেঁচে আছেন, এমন রাজারানির কোনও কাহিনি কারও জানা নেই। কায়রোর রাস্তায় শোভাযাত্রায় থাকবে আসলে মিশরের বেশ কয়েকটি মমি। ২২টি মমি নিয়ে এই শোভাযাত্রা হবে।

এক ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মোট ১৮ জন রাজা ও ৪ জন রানির মমি (22 mummies – 18 kings and four queens) মিশরের (Egypt) এই শোভাযাত্রায় অংশ নেবে। আসলে মমিগুলির বাসা বদল হচ্ছে। তাদের জন্য় নতুন জাদুঘর তৈরি হয়েছে পুরনো বাসস্থানের ৫ কিলোমিটার দূরে। সেখানেই নিয়ে যাওয়া হবে ২২টি মমি। মমিগুলি ১৮৮১ থেকে ১৮৯৮ সালের মধ্যে আবিষ্কৃত হয়েছিল বলে জানা গিয়েছে। বলা হয়েছে, প্রতিটি মমিকে নিয়ে যাওয়া হবে সুসজ্জিত যানে। মমি বহনকারী গাড়িগুলি ঘিরে থাকবে অন্য আরও গাড়ি। থাকবে ঘোড়ায় টানা রথের রেপ্লিকাও।

জানা গিয়েছে, মমিদের শোভাযাত্রা উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে। মিশরে (Egypt) আসলে মমিকে জাতীয় সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। নতুন জাদুঘরের নাম ‘ন্যাশনাল মিউজিয়াম অব ইজিপশিয়ান সিভিলাইজেশন’ (National Museum of Egyptian Civilisation)।

আরও পড়ুন: নজরে মতুয়া ভোট, হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুরের ভিটেয় পুজো দিয়ে বঙ্গ ভোটের প্রচার সেরে নিলেন নমো

শনিবার বর্ণাঢ্য প্যারেড সহকারে এসব রাজকীয় মামি এসে পৌঁছান তাদের নুতন ঠিকানায়I ২১বার গান স্যালুট দিয়ে তাদেরকে স্বাগত জানান মিশরের প্রেসিডেন্ট, আব্দেল ফাতাহ আল সিসি। ইউনেস্কো ও বিশ্ব পর্যটন সংস্থার প্রধানরাও, নুতন জাদুঘর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শোভাযাত্রায় প্রধান আকর্ষণ ছিল রাজা দ্বিতীয় র‍্যামসেস। তাকে নিয়েই মানুষের বেশি আগ্রহ। তিনি ৬৭ বছর শাসন করেছেন এবং নিউ কিংডমে তিনিই সবচেয়ে জনপ্রিয় ফারাও। বলা হয় যে তিনিই প্রথম কোনো শান্তি চুক্তিতে সই করেছিলেন।

আরেকজন রানী হাটসেপসুট। তার সময়ে কোনো নারীর ফারাও হওয়ার প্রথা না থাকলেও তিনি শাসক হয়েছিলেন।

আরও পড়ুন: ক্রমশ ভয়াবহ উঠছে পরিস্থিতি করোনা আতঙ্কে লকডাউন বাংলাদেশে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest