‘পরিস্থিতি উদ্বেগের’, ভারতে কৃষক বিক্ষোভ নিয়ে মন্তব্য কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর, অস্বস্তিতে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টানা ছ’দিন ধরে দিল্লির সীমানায় আন্দোলন করছেন কৃষকরা (Farmers)। তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন বিরোধীরা। এবার আন্তর্জাতিক মহল থেকেও চাষিদের পাশে থাকার বার্তা আসতে শুরু করেছে। এর ফলে কেন্দ্রীয় সরকারের উপর যে চাপ বাড়বে তা বলাইবাহুল্য।

কৃষকদের আন্দোলন নিয়ে এ বার মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনিই বিশ্বের প্রথম রাষ্ট্রপ্রধান যিনি ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন। কৃষকদের পাশে দাঁড়িয়ে তিনি জানিয়েছেন, শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের জন্য সব সময় পাশে থাকবে কানাডা।

গুরু নানকের ৫৫১তম জন্মদিন উপলক্ষ্যে অনলাইনে সে দেশের শিখ সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই ভারতের কৃষক বিক্ষোভের বিষয়টি উত্থাপন করেন। কৃষক বিক্ষোভ নিয়ে তিনি বলেছেন, ‘‘ভারত থেকে কৃষকদের প্রতিবাদের যে সব খবর আসছে, তা স্বীকার না করলে আমার অনুশোচনা হবে। পরিস্থিতি যথেষ্ট উদ্বেগের। আমরা সবাই ওঁদের পরিবার এবং বন্ধুদের জন্য চিন্তিত।’’ এর পরই তিনি শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের পক্ষে সওয়াল করেছেন। বলেছেন, ‘‘শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার জন্য সব সময় পাশে থাকবে কানাডা। আমরা আলোচনায় বিশ্বাস রাখি। সে জন্যই এই উদ্বেগের বিষয়টি ভারতীয় কর্তৃপক্ষকে সরাসরি জানাব।’’

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় জেগে উঠল ভয়ঙ্কর আগ্নেয়গিরি! চার কিমি ঢেকে গেল কালো ধোঁয়ায়, আতঙ্কে ঘর ছাড়লেন বাসিন্দারা

বিদেশি রাষ্ট্রনেতার এই কথার প্রেক্ষিতে ভারত সরকারের তরফে এখনও কোনও মন্তব্যে আসেনি। কিন্তু কৃষক আন্দোলনের প্রেক্ষিতে কানাডা প্রধানমন্ত্রীর বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার থেকেই রাজধানীর সীমানায় আছড়ে পড়েছে কৃষক বিক্ষোভ। ২০২০ সালে লাগু হওয়া নয়া কৃষি আইন বাতিলের দাবিতে পঞ্জাব, হরিয়ানা-সহ বেশ কয়েকটি রাজ্যের কৃষকরা যোগ দিয়েছেন আন্দোলনে। কৃষক বিক্ষোভ প্রশমিত করতে মঙ্গলবার বিকাল ৩টেয় বৈঠকের প্রস্তাব দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। তার আগে বিজেপি সভাপতি জেপি নড্ডার বাড়িতে নিজেদের মধ্যে আলোচনায় বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর।

আরও পড়ুন: পুরুষের অভাব! বিয়ের আমন্ত্রণ জানাচ্ছেন এই গ্রামের ৩০০ সুন্দরী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest