Site icon The News Nest

ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক রক্তের, চিনের সঙ্গে অর্থের, বলছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

লাদাখ কাণ্ডের জেরে চিনের সঙ্গে ভারতের সংঘাত বেড়ে গিয়েছে কয়েক গুণ। আর এই পরিস্থিতিতে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ক মজবুত করার প্রবল চেষ্টা করছে বেজিং। যা নয়া দিল্লিকে ভাবাচ্ছিল।

বাংলাদেশ ‘হাতছাড়া’ হয়ে গেলে সীমান্ত নিয়ে আরও কঠিন অবস্থার মুখে পড়তে হতে পারে ভারতকে। সম্প্রতি বাংলাদেশে রাষ্ট্রদূত পরিবর্তনের কথা জানিয়েছে ভারত। এই পরিস্থিতিতে ভারতের উদ্দেশে ফের একবার সদর্থক বার্তা দিলেন বাংলাদেশের বিদেশ মন্ত্রী একে আবদুল মোমেন।

আরও পড়ুন : শ্রী রাম ও মোদীর নামে স্লোগান না দেওয়ায় বেধড়ক মার গফফারকে, উপড়ানো হল দাড়ি

শনিবার মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে পুস্পস্তবক দেওয়ার পর বাংলাদেশের বিদেশমন্ত্রী ডা. একে আবদুল মোমেন বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের রক্ত (blood) আর চিনের সঙ্গে অর্থের সম্পর্ক। কোনও পরিস্থিতিতেই ভারতের সঙ্গে আমাদের যে নাড়ির টান রয়েছে তা ছিন্ন হওয়ার নয়।

চিন বাংলাদেশের আট হাজারের বেশি পণ্যসামগ্রীকে বিনা শুল্কে নিজেদের দেশে রপ্তানির অনুমতি দিয়েছে। এর ফলে বাংলাদেশের অনেক লাভ হলেও তার জন্য ভারতের সঙ্গে থাকা সম্পর্কে কোনও প্রভাব পড়বে না। কারণ ভারত যেভাবে আমাদের মুক্তিযুদ্ধে সাহায্য করেছে তা আমরা কোনওদিন ভুলতে পারব না। আমাদের জয় বা উন্নয়ন মানেই ভারতের জয় বা উন্নয়ন বলে মনে করি আমরা।

আরও পড়ুন : পাক হিন্দু শরণার্থী পরিবারের ১১ জনের মৃত্যু, একই ঘর থেকে উদ্ধার সবার দেহ, চাঞ্চল্য রাজস্থানে

Exit mobile version