হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু ফরাসি ধনকুবের ও রাফাল প্রস্তুতকারক অলিভিয়ার দাসোর

ভারতে যে রাফাল যুদ্ধবিমান আনা হয়েছে তাও তৈরি করেছে এই ফরাসি সংস্থাই। 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হল ফ্রান্সের ধনকুবের তথা সাংস অলিভিয়ার দাসোর। ভারতীয় সময় রবিবার সন্ধে ছটা নাগাদ উত্তর ফ্রান্সের তাঁর হেলিকপ্টার ভেঙে পড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ৬৯ বছর বয়সী এই বিলিওনিয়রের। জানা গিয়েছে, উত্তর ফ্রান্সের ডিউভিলের কাছে অবস্থিত নরম্যান্ডিতে ছুটি কাটাতে যাচ্ছিলেন তিনি। অবসর কাটানোর জন্য সেখানে তাঁর একটি বাড়ি রয়েছে।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। শোকবার্তায় তিনি বলেছেন, “অলিভিয়ার দাসো হৃদয় দিয়ে ফ্রান্সকে ভালবাসতেন। তিনি ছিলেন ফরাসি শিল্প জগতের ক্যাপ্টেন। সংসদের সদস্য হিসেবে তাঁর ভূমিকা চির স্মরণীয় হয়ে থাকবে।” ফরাসি প্রেসিডেন্ট আরও বলেছেন, অলিভিয়ার দাসোর মৃত্যু ফ্রান্সের বড় ক্ষতি। দাসো পরিবারের প্রতিও সমবেদনা জানিয়েছেন ম্যাক্রঁ।

আরও পড়ুন: উত্তাল মায়ানমার: শান্তিপূর্ণ প্রতিবাদের উপরে পুলিশের গুলি, মৃত্যু ১৮ গণতন্ত্রপন্থীর

 

সেনাবাহিনীতে বহুল চর্চিত রাফাল যুদ্ধবিমান তৈরি করে দাসোর সংস্থাই। ভারতে যে রাফাল যুদ্ধবিমান আনা হয়েছে তাও তৈরি করেছে এই ফরাসি সংস্থাই। এছাড়াও বিখ্যাত সংবাদপত্র “লে ফিগারো”(Le Figaro)-রও মালিক দাসো। প্রাথমিক তদন্তে যান্ত্রিক গোলযোগের কারণেই হেলিকপ্টারটি ভেঙে পড়েছে বলে মনে করা হলেও এর পিছনে অন্য কোনও কারণ রয়েছে কিনা, তা খতিয়ে দেখছে পুলিশ।

মার্কেল দাসো ও তাঁর পুত্র সারগেই দাসো তিলে তিলে দাসো সাম্রাজ্য গড়ে তুলেছিলেন। ফ্রান্সের অন্যতম ধনী পরিবার দাসো বিশ্বের ধনী তালিকাতেও ৩৬১তম স্থানে ছিলেন। ২০২০ সালের ফোর্বস পত্রিকার তালিকা অনুযায়ী, অলিভিয়ারের সম্পত্তির পরিমাণ প্রায় ৬০০ কোটি ইউরো।

দাসোর সতীর্থদের কথায়, ছোট থেকেই রাজনীতিতে আগ্রহী ছিলেন তিনি। রাজনীতির প্রতি অগাধ ভালবাসাতেই অলিভিয়ের “দাসো বোর্ড অব ডিরেক্টর”-র পদ থেকেও সরে দাঁড়ান। খুব ভাল ছবিও তুলতেন অলিভিয়ার, এমনটাই টুইট করে জানান রাজনীতিবিদ ভ্যালেরি প্রেক্রেসি।

আরও পড়ুন: মাটি খুঁড়লেই মিলছে সোনা! আস্ত সোনার পাহাড় ঘিরে হুড়োহুড়ি কঙ্গোয়

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest