বেড়ে গিয়েছে এভারেস্টের প্রকৃত উচ্চতা, যৌথ ঘোষণা নেপাল এবং চিনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বদলে গিয়েছে মাউন্ট এভারেস্টের উচ্চতা। বদলাতে হবে ভূগোলের পাঠ্যবইয়ে এভারেস্ট সংক্রান্ত বহু তথ্য। বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা কত তা নিয়ে বেশ কয়েক বছর ধরেই মতবিরোধ চলছিল নেপাল ও চিনের। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে নেপাল সরকার ঘোষণা করে যে, সম্প্রতি মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার। তার মানে, .৮৬ মিটার বেড়ে গিয়েছে এভারেস্টের।

বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের সঠিক উচ্চতা নিয়ে দীর্ঘ দিন ধরেই একটা মতভেদ তৈরি হয়েছিল চিন এবং নেপালের মধ্যে। দুই দেশই নিজ নিজ ভাবে এভারেস্টের উচ্চতা পরিমাপ করে। ১৯৫৪ সালে সার্ভে অব ইন্ডিয়া যে পরিমাপ করেছিল তাতে বলা হয়েছিল বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা ৮,৮৪৮ মিটার(২৯ হাজার ২৮ ফুট)। নেপাল সেই পরিমাপকেই মান্যতা দেয়।

অন্য দিকে, ১৯৭৫ এবং ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা মাপে চিন। প্রথম বারে তাদের হিসেব অনুযায়ী এভারেস্টের উচ্চতা ছিল ৮,৮৪৪ মিটার ১৩ সেন্টিমিটার। ২০০৫ সালে তারা দাবি করে এভারেস্টের উচ্চতা ৮,৮৪৪ মিটার ৪৩ সেন্টিমিটার। অর্থাৎ সার্ভে অব ইন্ডিয়ার পরিমাপের থেকে প্রায় ৪ মিটার মিটার কম।

আরও পড়ুন: অধরা হোয়াইটওয়াশের স্বপ্ন, ছক্কার মাইলস্টোন কোহলির, ছুঁয়ে ফেললেন ধোনিকে

২০১৫-র ভয়াবহ ভূমিকম্পের পর নেপাল সরকার ঘোষণা করে এভারেস্টের উচ্চতা বেড়েছে। বিশেষজ্ঞদের দাবি, ২০১৫-য় নেপালে ভূমিকম্পের ফলে হিমালয় পর্বতমালায় ব্যাপক পরিবর্তন আসে। যার জেরে উচ্চতারও পরিবর্তন হতে পারে এভারেস্টের। এমনটাও জানিয়েছিলেন তাঁরা।

২০১৯-এ নেপাল সফরে গিয়ে চিনা প্রেসিডেন্ট শি চিনফিং যৌথ ভাবে এভারেস্টের উচ্চতা মাপার বিষয়টি স্থির করে আসেন। এর পর দুই দেশ যৌথ ভাবে এভারেস্টের উচ্চতা মাপে। মঙ্গলবার এভারেস্টের নতুন উচ্চতা প্রকাশ করল তারা।

এ প্রসঙ্গে নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গায়ালি বলেন, “একটা ঐতিহাসিক মুহূর্ত। মাউন্ট সাগরমাথা চোমোলুংমা (তিব্বতি ভাষায় মাউন্ট এভারেস্টের নাম)-র নতুন উচ্চতা নির্ধারণ করলাম আমরা।”

এভারেস্টের উচ্চতা মাপার কাজ প্রথম শুরু হয় ১৮৪৯ সালে। সেই উচ্চতা মাপার পুরোধা ছিলেন বাঙালি গণিতজ্ঞ রাধানাথ সিকদার।

আরও পড়ুন: জুম কল বিভ্রাট, সমকাম বিরোধী সাংসদের পাশে নগ্ন পুরুষ! দেখুন ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest