কাবুলের হাসপাতালে বন্দুকবাজের হামলা, মৃত ২৪, কড়া নিন্দা ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনা আতঙ্কের মাঝে জঙ্গি হামলায় কেঁপে উঠল আফগানিস্তান।  যার জেরে প্রাণ গেল কমপক্ষে ২৪ জনের, আহত ৬৮ জন। এই পাশবিক ঘটনাকে “বর্বোরোচিত” আখ্যা দিয়ে ঘটনার তীব্র নিন্দা করেছে ভারত।

আফগানিস্তানের কাবুল, নানগাহার ও লাঘমান এই তিন জায়গা নৃশংস ঘটনার সাক্ষী থাকল। এই হামলার নেপথ্যে রয়েছে জঙ্গি সংগঠন আইএসআইএস । কাবুলের একটি গর্ভবতীদের হাসপাতালে ঢুকে হামলা চালিয়েছে জঙ্গিরা। জঙ্গিদের গুলিতে প্রাণ গিয়েছে দুই সদ্যোজাত ও তাদের মায়েদের। অপর দিকে নানগাহার অঞ্চলে একটি শ্রাদ্ধানুষ্ঠানেও আত্মঘাতী বিস্ফোরণের মাধ্যমে তারা পাশবিক কর্মকাণ্ড ঘটিয়েছে। হামলা হয়েছে লাঘমানের সেনা চেকপোষ্টেও।ঘটনার জেরে আত্মরক্ষামূলক অবস্থান ছেড়ে তালিবানদের বিরুদ্ধে আক্রমণাত্মক পদক্ষেপের নির্দেশ দিয়েছেন আফগান প্রেোসিডেন্ট আশরফ ঘানি। 

আরও পড়ুন: ফার্নিচারের শোরুমেই হস্তমৈথুনে মাতলেন মহিলা, ভাইরাল ভিডিওতে নিন্দার ঝড়

ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে ঘটনার নিন্দা করে বলা হয়েচে, ‘শিশু ও মহিলা-সহ নিরপরাধ নাগরিকদের উপরে দস্ত-ই-বার্চির হাসপাতালে এই বর্বরোচিত আক্রমণের তীব্র নিন্দা করছে ভারত। সেই সঙ্গে নাঙ্গারঘর প্রদেশের অন্ত্যেষ্টি যাত্রা এবং লঘমন প্রদেশে সেনা চেকপয়েন্টের হামলারও সমালোচনা করা হচ্ছে।’

নামোল্লেখ না করেএ পাকিস্তানের বিরুদ্ধে ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘ওই সমস্ত হামলার পিছনে থাকা ষড়যন্ত্রীদের আফগানিস্তানের এযাবত নিরাপদ অঞ্চল ছাড়তে বাধ্য করা দরকার এবং কয়েক দশক ধরে ওই সব অঞ্চলে সন্ত্রাস চালিয়ে যাওয়া ও তার জেরে নাগরিকদের উপরে অসীম ক্লেশ তৈরি করার জন্য তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ প্রয়োজন।’

বিবৃতিতে বলা হয়েছে, এই চরম সংকটকালে আফগানিস্তানে শান্তি ও স্থিতি ফিরিয়ে আনতে সে দেশের সরকার, নাগরিক ও সেনাবাহিনীর পাশে রয়েছে ভারত। তবে মঙ্গলবার হাসপাতালের উপরে হামলার দায় অস্বীকার করেছে তালিবান গোষ্ঠী। ঘটনায় মারা গিয়েছে ৪ আত্মঘাতী জঙ্গিও। আফগান নিরাপত্তাবাহিনী ৪০ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে। 

আরও পড়ুন: ছুটে যাচ্ছে ‘দাবানল’, কিন্তু গাছ-ঘাস কিছুই পুড়ছে না আগুনে! দেখে নিন অদ্ভুত ভিডিও…

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest