সৌদি আরবের নয়া নোটে ভারতের মানচিত্র থেকে উধাও কাশ্মীর! ক্ষুব্ধ নয়াদিল্লি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৌদি আরবের নয়া ব্যাঙ্ক নোট দেখে বৃহস্পতিবার চটেছে নয়াদিল্লি। সে দেশের বিদেশমন্ত্রকের কাছে ‘‌গভীর উদ্বেগ’‌ প্রকাশ করল ভারত। কারণ, ওই নোটে যে মানচিত্র ছাপা হয়েছে তাতে জম্মু–কাশ্মীর এবং লাদাখকে ভারত থেকে বিচ্ছিন্ন করে দেখানো হয়েছে। যা নিয়ে যথেষ্ট ক্ষুব্ধ ভারতের বিদেশমন্ত্রক।

এবারের জি-২০ (G-20) সম্মেলন হতে চলেছে সৌদি আরবে। দিন ঠিক করা হয়েছে ২১ ও ২২ নভেম্বর। সেই উপলক্ষেই ২৪ অক্টোবর এই নতুন রিয়াল নোটটি ছাপা হয়েছিল। নোটের একদিকে সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদ (Salman bin Abdulaziz Al Saud) এবং ২০২০ সালের জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে, অন্যদিকে রয়েছে সারা বিশ্বের মানচিত্র। তাতেই বিকৃত ভারতীয় মানচিত্র ছাপা হয়েছে। জম্মু-কাশ্মীর এবং লাদাখকে পুরোপুরি দেশের মানচিত্র থেকে বাদ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : গান্ধী থেকে বার্নড শ, কার্লাইল থেকে হার্ট – সকলেই আপ্লুত মুহাম্মদের(PBUH) জীবনবোধে

এ ব্যাপারে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘‌আমরা নোটটি দেখেছি। ওতে ভারতের বাহ্যিক অঞ্চলের সীমানাগুলির একটি ভুল চিত্র তুলে ধরা হয়েছে। ইতিমধ্যে আমরা দিল্লি ও রিয়াদে সৌদি আরবের রাষ্ট্রদূতের মাধ্যমে ওই দেশের কাছে এ নিয়ে আমাদের গুরুতর উদ্বেগের কথা প্রকাশ করেছি। জরুরি ভিত্তিতে পদক্ষেপ করে সৌদি যেন এই ভুল দ্রুত সংশোধন করে ফেলে। কারণ, জম্মু–কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।’‌

উল্লেখ্য, ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তানকে চাপে রাখতে সৌদি আরবের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। গত বছর সৌদির রাজকুমার মহম্মদ বিন সলমনকে (Mohammed bin Salman) স্বাগত জানাতে প্রোটোকলের তোয়াক্কা না করে দিল্লি বিমানবন্দরে গিয়েছিলেন তিনি।

বিশেষ সূত্রে জানা গিয়েছে, ভারত উদ্বেগ প্রকাশ করে অভিযোগ জানানোর পরও সৌদি আরবের পক্ষ থেকে এ ব্যাপারে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তারা এই সমস্যাটি কীভাবে সামলাবে সে ব্যাপারেও এখনও কিছু জানা যায়নি। ভারত আশাবাদী যে জি–২০ সম্মেলন শুরু হওয়ার আগেই এই ভ্রান্তি দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ করবে সৌদি আরব।

আরও পড়ুন : Laxmi Puja Wishes 2020: লক্ষী পুজোর শুভেচ্ছা বার্তা ছবি, পাঠাতে পারবেন প্রিয়জনদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest