ভারত মারাত্মক নোংরা দেশ! ভোট প্রচারে বললেন ডোনাল্ড ট্রাম্প, নীরব ‘বন্ধু’ মোদী ও তাঁর ভক্তরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দাবি করেন তিনি ভারতের বন্ধু। ভারত সফরের সময় তাঁর জন্য এলাহি আয়োজন করেন নরেন্দ্র মোদী। কিন্তু দেশে ফিরে কোনও সুযোগ পেলেই ভারতের গাল-মন্দ করতে পিছপা হন না ডোনাল্ড ট্রাম্প। অতীতে ভারত বেশি ট্যারিফ নেয়, এই অভিযোগে সোচ্চার হয়েছেন তিনি। এবার তিনি বললেন যে ভারত অত্যন্ত নোংরা একটি দেশ। ভারতের বায়ু দূষণ প্রসঙ্গে এই কথা বলেন মার্কিন রাষ্ট্রপতি।

আর মাত্র ১২ দিন। বর্তমান কঠিন পরিস্থিতিতে ট্রাম্প না বাইডেন, প্রেসিডেন্ট হিসেবে কার উপরে ভরসা করছে মার্কিন মুলুক, তা স্পষ্ট হয়ে যাবে। বৃহস্পতিবার রাতে চূড়ান্ত ডিবেটে মুখোমুখি হলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। করোনা ভাইরাস থেকে শুরু করে আর্থিক সঙ্কট, বেকারত্ব, জলবায়ু পরিবর্তন– নানা ইস্যুতে ট্রাম্পকে নিশানা করলেন বাইডেন। পাল্টা জবাব দিলেন ট্রাম্পও।

আরও পড়ুন: ২৮ অক্টোবর থেকে চালু হওয়ার সম্ভাবনা ভারত-বাংলাদেশ বিমান

জলবায়ু পরিবর্তন ইস্যুতে ফাইনাল ডিবেটে ট্রাম্প টানলেন চিন ও ভারতকে। তাঁর বক্তব্য, আমেরিকার জলবায়ু পরিবর্তন ও দূষণ নিয়ন্ত্রণ প্রসঙ্গে ট্রাম্পের বক্তব্য, ভারত ও চিনের পরিবেশ দেখুন। বাতাসে ভর্তি দূষণ। তাঁর কথায়, ‘চিনের দিকে তাকান, কতটা ভারী আর দূষিত বাতাস, রাশিয়াকে দেখুন, ভারত– বাতাসে প্রচুর দূষণ।’ ইংরাজিতে ফিলথি শব্দটি ব্য়বহার করেন ট্রাম্প। তাঁর মূল বক্তব্য হচ্ছে যে দূষণ বেশি ছড়াচ্ছে ভারত ও চিন, কিন্তু তাদের তেমন ভাবে কলকারখানা বন্ধ করতে বলা হচ্ছে না। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রকে অনেক বেশি পদক্ষেপ নিতে বলা হয়েছে পরিবেশ রক্ষার খাতিরে।

বাইডেন পাল্টা বলেন, ‘এটা কোনও কাজের কথা নয়। জলবায়ু পরিবর্তন মানবতার জন্য বিপদজ্জনক হুমকি। আমাদের নৈতিক কর্তব্য এই বিপদ থেকে বিশ্বকে রক্ষা করা।’

আরও পড়ুন: বাংলাদেশের উন্নয়ন হজম করতে বহু ভারতীয়র কষ্ট হয়!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest