ঢাকাকে করোনা ভ্যাকসিন দেবে নয়াদিল্লি! হাসিনার সঙ্গে বৈঠকে ভারতের বিদেশসচিব শ্রিংলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহে ‘বন্ধু’ বাংলাদেশের পাশে থাকার বার্তা দিল ভারত। তৈরি হলে পড়শি দেশকে করোনা ভ্যাকসিন দিতে পারে নয়াদিল্লি। বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করার ওপর গুরুত্বারোপ করেছেন ঢাকা সফররত ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। আজ বুধবার ঢাকায় তিনি একথা বলেন।

দু’দিনের ঝটিকা সফরে বাংলাদেশে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। ঢাকায় ভারতের হাই কমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাশ জানান, দু’দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে দিল্লির ‘বিশেষ বার্তা’ নিয়ে এসেছেন বিদেশসচিব।

ঢাকায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ‘গণভবনে’ হাসিনার সঙ্গে শ্রিংলার বৈঠক শুরু হয় মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায়। চলে প্রায় এক ঘণ্টা। পরে সাংবাদিকদের রিভা বলেন, “বাংলাদেশের সঙ্গে ভারতের রয়েছে বিশেষ ও নিবিড় সম্পর্ক। এই কারণে মহামারির মধ্যে আন-অফিশিয়াল সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে এসেছেন বিদেশসচিব।” তিনি আরও জানান, শ্রিংলার সফরকে প্রধানমন্ত্রী হাসিনা সাধুবাদ জানিয়েছেন। করোনা-পরবর্তী সময়ে দু’দেশের অর্থনীতি পুনরুদ্ধারে সহযোগিতা জোরদার করা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

আরও পড়ুন: তাপপ্রবাহে তপ্ত বিশ্ব! সর্বোচ্চ তাপমাত্রায় রেকর্ড ডেথ ভ্যালির

ভারতে করোনা ভাইরাসের ভ্যাকসিন ‘তৈরি হচ্ছে’ জানিয়ে বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান, সেই ভ্যাকসিন বাংলাদেশ কীভাবে পেতে পারে সেই বিষয়ে আলোচনা করতেই ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশে এসেছেন। বুধবার সকালে বাংলাদেশের অন্যতম বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরার চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সঙ্গে সাক্ষাৎ ও মতবিনিময় করেন শ্রিংলা। তিনি দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ় করতে আরও বেশি করে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পক্ষে মত প্রকাশ করেন।

ভারতের হর্ষবর্ধন শ্রিংলার সফরে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক জোরদার হবে বলে জানিয়েছেন প্রাক্তন তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনু। বুধবার দুপুরে হাসানুল হক ইনু ভারতের বিদেশসচিব শ্রিংলার সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের বলেন, “হর্ষবর্ধন শ্রিংলা আমার অনেক পুরনো বন্ধু। অনেকদিন তার সঙ্গে দেখা হয়নি। উনি ঢাকায় এসেছেন শুনে দেখা করেছি।” করোনা পরিস্থিতির মধ্যে ভারতের বিদেশ সচিবের আকস্মিক সফর নিয়ে প্রশ্ন করা হলে ইনু বলেন, যে কোনও পরিস্থিতিতেই এমন সফর হতে পারে। করোনা পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ ও ভারত কী কী পদক্ষেপ নিতে পারে সে আলোচনা হতে পারে। এতে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।

আরও পড়ুন: বিনা মেঘে বজ্রপাত! ভাইরাল ভিডিও দেখে হইচই সোশ্যাল সাইটে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest