অতিমারী ও মন্দার ধাক্কায় দিশেহারা দেশ! পদত্যাগ করলেন ইটালির প্রধানমন্ত্রী

কন্তের ঘনিষ্ঠরা মনে করছেন, আরও বড় কোনও জোট গঠন করতে পারেন তিনি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার ধাক্কায় দেশের অর্থনীতির অবস্থা তলানিতে। বেকারি লাগামছাড়া। সঙ্গে তৈরি হচ্ছিল শাসক জোটে সমস্যা। এরকম এক পরিস্থিতিতে পদ থেকে ইস্তফা দিলেন ইটালির প্রধানমন্ত্রী Giuseppe Conte। সেনেটে(Senet) নিজের সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে না পারায় শেষ পর্যন্ত সরে যেতে হল তাঁকে।

গত সপ্তাহে হওয়া আস্থা ভোটে জিতলেও সেনেটে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন কন্তে। প্রাক্তন প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির ‘ইটালিয়া ভিভা’ দল জোট থেকে বেরিয়ে যাওয়ার ফলেই এই পরিস্থিতি তৈরি হয়। মঙ্গলবারই প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লার কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। প্রেসিডেন্টের দপ্তরের তরফে পেশ করা এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। তবে পদত্যাগ করলেও ফের মসনদে ফিরতে পারেন কন্তে। সেনেটে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর তাঁকে আরও শক্তিশালী সরকার গড়ার সুযোগ দিতে পারেন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: আতঙ্ক! এবার আইসক্রিমে পাওয়া গেল করোনা ভাইরাস

কন্তের ঘনিষ্ঠরা মনে করছেন, আরও বড় কোনও জোট গঠন করতে পারেন তিনি। যদি শেষ পর্যন্ত তা না হয়, তাহলে অন্য কাউকে সেই সুযোগ দিতে পারেন প্রেসিডেন্ট। তাও না হলে, নির্বাচনের পথেই হাঁটা ছাড়া উপায় থাকবে না। তবে অনেকেই মনে করছেন, বুধবারই কন্তের ভবিষ্যৎ নির্ধারিত হয়ে যেতে পারে। সেনেটে আরও একটি ভোট হারালে তিনি হয়তো আরও একটি সরকার গঠনের দাবি জানানোর ক্ষমতাও হারাবেন।

করোনা পরিস্থিতি সামলাতে ব্যর্থ হওয়ার পাশাপাশি অর্থনৈতিক মন্দার ধাক্কাতেই সেনেটে কোণঠাসা হয়ে পড়েছিলেন কন্তে। এখনও করোনার ধাক্কায় দৈনিক মৃত্যু চারশোর বেশি সেদেশে। আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ছুঁই ছুঁই। মৃতের সংখ্যা পেরিয়েছে ৮৫ হাজার। এই পরিস্থিতিতেই গত দু’সপ্তাহ ধরে ক্ষমতা দখলে রাখতে মরিয়া ছিলেন কন্তে। অবশেষে সরতে হল তাঁকে।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসের প্যারেডে মন জয় করলেন বাংলাদেশের সেনাবাহিনীর জওয়ানরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest