বর্ণ বিদ্বেষ বিতর্ক! ভারতে আর ‘ফর্সা হওয়ার ক্রিম’ বিক্রি করবে না জনসন অ্যান্ড জনসন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লন্ডন: ভারতে আর বিক্রি করা হবে না গায়ের চামড়ার রং সাদা করার ক্রিম। মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের অত্যাচারে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্বজুড়ে বর্ণবৈষম্যের বিরুদ্ধে যে প্রতিবাদ শুরু হয়েছে, তার পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিয়েছে জনসন অ্যান্ড জনসন।

শনিবার সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘আমাদের কিছু পণ্যের নাম ও দাবি নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই আলোচনা চলছে। আমাদের কিছু পণ্যের ক্ষেত্রে দাবি করা হয়, আপনাদের ত্বকের স্বাভাবিক রং থাকার বদলে আমাদের ক্রিম ব্যবহার করে ত্বক উজ্জ্বল করা বা সাদা করা ভাল। তবে এটা বলা কোনওদিনই আমাদের উদ্দেশ্য ছিল না। স্বাস্থ্যবান ত্বকই সুন্দর ত্বক। ভারতে আর পাঠানো হবে না এই ধরনের ক্রিম। তবে ইতিমধ্যে যেগুলি পাঠিয়ে দেওয়া হয়েছে, সেগুলি বিক্রি হবে।’

আরও পড়ুন: নোবেল জয়ী মালালা এখন অক্সফোর্ড গ্র্যাজুয়েট

শুধু জনসন অ্যান্ড জনসনই না, ইউনিলিভার, প্রোক্টর অ্যান্ড গ্যাম্বল, ল’রিয়ের মতো সংস্থাগুলিও ভারতে তথাকথিত ফর্সা হওয়ার ক্রিম বিক্রি করে। এই ক্রিমগুলি মূলত মহিলাদের জন্যই। সংস্থাগুলি যে দাবি করে, সেটা নিয়ে বিতর্ক নতুন নয়। অনেকেই এই ধরনের ক্রিম বিক্রি বন্ধ করার দাবি তুলেছেন। ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবিদ্বেষের বিরুদ্ধে যে ব্যাপক আন্দোলন শুরু হয়েছে, তা শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই সীমাবদ্ধ নেই। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সারা বিশ্বের মানুষই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব। সেই কারণেই এই পদক্ষেপ নিল জনসন অ্যান্ড জনসন। এ বিষয়ে অন্য সংস্থাগুলির প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ত্বক উজ্জ্বল ও সাদা করে বলে দাবি করা হয়, এমন ক্রিম প্রতি বছর সারা বিশ্বে ৬,২৭৭ টন বিক্রি হয়। ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না, কালো দাগ দূর হয়, ত্বকের যে কোনও খুঁত ঢেকে দেয়, এমন নানা দাবি করে বিভিন্ন ধরনের ক্রিম বিক্রি হয়। তবে এবার আন্দোলনের চাপে হয়তো এই ধরনের ক্রিম বিক্রি বন্ধ হবে।সিনেমা, সিরিয়াল ও খেলার জগতের লোকেরা এই ধরণের ক্রিমের বিজ্ঞাপন দিয়ে প্রচুর অর্থ উপার্জন করে থাকেন।

আরও পড়ুন: দাম বেড়েছে মারাত্মক, বানর পিছু ১ লাখ ইউয়ান, করোনা টিকা তৈরিতে ব্যাপক চাপে চিন

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest