১০ লাখি সুট অতীত! বাংলাদেশ সফরে ‘মুজিব জ্যাকেটে’ সাজবেন নমো

বিশেষ ভাবে নকশাকৃত ‘মুজিব কোট’ উচ্চমানের পলি খাদি কাপড় দিয়ে তৈরি। কালো রঙের ‘মুজিব কোট’-এ ছ’টি বোতাম এবং নীচের দিকে সামনে দু’টি পকেট রয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুজিবর রহমানের জন্মশর্তবর্ষে উপলক্ষ্যে মুজিব বর্ষ পালিত হবে বাংলাদেশে৷ আগামী সপ্তাহে দু’দিনের সফরে ঢাকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদি৷ মুজিব জন্মশর্তবর্ষে বাংলাদেশ জাতির জনককে শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রী সহ ভারতীয় হাই কমিশনের সব অতিথি অভ্যাগতরা পরবেন মুজিব জ্যাকেট৷

খাদি ও গ্রামীণ শিল্প কমিশন-এর যৌথ প্রয়াসে তৈরি হয়েছে মুজিব জ্যাকেট৷ ইতিমধ্যেই এই সফরের জন্য ১০০টি মুজিব জ্যাকেট এসেছে ঢাকার ভারতীয় হাই কমিশনে৷ ২৬-২৭ মার্চ ভারতের হাই প্রোফাইল অতিথিদের জন্য থাকছে এই বিশেষ পোশাক৷

বাংলাদেশে মুজিব জ্যাকেট খুবই জনপ্রিয়৷ বয়স্করা এই জ্যাকেটকে এক আদর্শের প্রতীক হিসেবে মনে করেন৷ অন্যদিকে যুব সম্প্রদায়ের মধ্যেও এর জনপ্রিয়তা বাড়ছে৷ একইভাবে ভারতের প্রধানমন্ত্রীর পছন্দ খাদির কাপড় এবং তিনিও জ্যাকেট পরতে পছন্দ করে৷ এই দেশি পোশাকের মাধ্যমে ভারতের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরার বার্তা দেন মোদি৷ ২০১৬ গোয়ায় অনুষ্ঠিত BRICS-র আলোচনা সভায় তাঁকে খাদির জ্যাকেটে দেখা গিয়েছিল৷

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক ঘোষণায় বলা হয়েছে, বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন সফরের আগে ঢাকায় ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার ১০০টি ‘মুজিব কোট’ তৈরির বরাত দেয়। এই ‘মুজিব কোট’ বঙ্গবন্ধুর ‘প্রতীকী পোশাক’ হিসেবে খ্যাত। ইতিমধ্যে কেভিআইসি ১০০টি ‘মুজিব কোট’ সরবরাহ করেছে।

আরও পড়ুন: খাদ্য-জ্বালানি সঙ্কট, উদ্বেগ গোটা মায়ানমারে

বিশেষ ভাবে নকশাকৃত ‘মুজিব কোট’ উচ্চমানের পলি খাদি কাপড় দিয়ে তৈরি। কালো রঙের ‘মুজিব কোট’-এ ছ’টি বোতাম এবং নীচের দিকে সামনে দু’টি পকেট রয়েছে। এ ছাড়া বুকের বাঁ পাশে একটি পকেট রয়েছে। যেমনটা বঙ্গবন্ধু পরিধান করতেন। কোটগুলোর কভার বানানো হয়েছে পরিবেশবান্ধব খাদি কাপড়েই। এগুলো বহন করা হবে, বিশেষ নকশার প্লাস্টিক-মিশ্রিত হাতে তৈরি কাগজের ব্যাগে। এগুলো জয়পুরের কেভিআইসি’র কুমারাপ্পা ন্যাশনাল হ্যান্ডমেড পেপার ইনস্টিটিউটে বানানো।

কেভিআইসি চেয়ারম্যান বিনয় কুমার সাক্সেনা বলেন, ‘মুজিব কোট’ বাংলাদেশে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ। এটি ভারতের জন্য খুবই গর্বের বিষয় যে, খাদি কাপড়ে তৈরি ‘মুজিব কোট’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় পরিধান করা হবে। প্রধানমন্ত্রী মোদী খাদি কাপড়ের অন্যতম প্রধান ব্র্যান্ড অ্যাম্বাসাডর।

সাক্সেনা আরও বলেন, বাংলাদেশে ‘মুজিব কোট’ ব্যাপক জনপ্রিয় একটি পোশাক। বয়স্ক প্রজন্মের জন্য এই কোট মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতাদর্শের প্রতীক। এ ছাড়া তরুণ রাজনীতিকদের মধ্যেও এই মুজিব কোটের জনপ্রিয়তা রয়েছে।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খান, আছেন নিভৃতবাসে

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest