ভূয়সী প্রশংসা মনমোহনের, রাহুল গান্ধী ‘অগোছালো’ প্রকৃতির, ওবামার আত্মজীবনীতে নেই মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিজের নয়া বই Promised Land-এ, বিভিন্ন রাজনৈতিক নেতাদের নিয়ে খুল্লামখুল্লা লিখেছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা। নিজের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন থেকে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুটিন অবধি, কেউ বাদ পড়েননি ওবামার সোজা সাপটা কথার তীর থেকে। সেই বইয়ে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও মনমোহন সিংয়ের প্রসঙ্গও উল্লেখ করেছেন ওবামা, যেটা উঠে এসেছে বইটার নিউ ইয়র্ক টাইমসের রিভিউ থেকে। তবে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী থাকাকালীন দু’বার ভারতে এলেও ওবামার বইয়ে তিনি জায়গা পাননি।

তবে যেভাবে তিনি রাহুল গান্ধী সম্পর্কে লিখেছেন, সেটা খুব একটা পছন্দ হবে না কংগ্রেস সমর্থকদের। রাহুল গান্ধী যেই ইমেজ হাল আমলে তৈরি করার চেষ্টা করছেন, সেটাও অনেকটা এটায় ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। ওবামা লিখেছেন রাহুলের প্রসঙ্গ- a nervous, unformed quality about him, as if he were a student who’d done the coursework and was eager to impress the teacher but deep down lacked either the aptitude or the passion to master the subject.

ওবামা রাহুল গান্ধীকে ক্লাসের এমন ছাত্রের সঙ্গে তুলনা করেছেন যে তাঁর পড়াশোনা করে এসেছে ও টিচারদের ইমপ্রেস করার চেষ্টা করছে কিন্তু আসলে তাঁর মধ্যে বিষয়টি ঠিক করে রপ্ত করার দক্ষতা ও প্যাশনের অভাব আছে। এটিকে নার্ভাস, আনফর্মড কোয়ালিটি বলে মনে করেন ওবামা।

শেষ বার রাহুলের সঙ্গে যখন সাক্ষাৎ হয়, ওবামা তখন আর প্রেসিডেন্ট নন। সস্ত্রীক ভারতে এসেছিলেন ২০১৭ সালে। টানা দু’বার প্রেসিডেন্ট থাকার পর তখন তিনি আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট। ওই সময় রাহুলের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপচারিতা সেরেছিলেন ওবামা। রাহুল গাঁধীও সেই কথোপকথন নিয়ে টুইট করে লিখেছিলেন, ‘ফলপ্রসূ আলোচনা হয়েছে বারাক ওবামার সঙ্গে’। ওবামার সঙ্গে সেই বৈঠকে যে তিনি আপ্লুত, সে কথাও রাহুলের টুইট থেকে বোঝা গিয়েছিল। কিন্তু ‘এ প্রমিসড ল্যান্ড’-এ রাহুল সম্পর্কে যা লিখেছেন ওবামা, তা রাহুলকে অস্বস্তিতে ফেলার পক্ষে যথেষ্ট।

বলাই বাহুল্য ভারতে রাহুলের বিরোধীরা ঠিক এই কথাই বলেন প্রাক্তন কংগ্রেস সভাপতির বিষয়। তাদের হাত শক্ত হল ওবামার কথায়। লাগাতার দুইবার লোকসভা ভোটে তাঁকে সামনে রেখে ভোটে লড়ে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। পারিবারিক দূর্গ আমেঠি থেকে হারলেও কেরালার ওয়েনাড থেকে জেতেন তিনি।

রাহুলের পাশাপাশি তাঁর মা তথা কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর নামও উল্লেখ করেছেন। ওবামা লিখেছেন, ‘আমরা শুধুই চার্লি ক্রিস্ট বা রাহম এমানুয়েলের মত হ্যান্ডসাম পুরুষদের কথা শুনেছি। কিন্তু রাজনীতিতে মহিলাদের সৌন্দর্য্যের কথা শুনিনি। অবশ্যই ব্যতিক্রম সোনিয়া গান্ধী।’

আরও পড়ুন: ১৭ লক্ষ টাকার প্রাইজ পুল জিততে চান? অংশ নিন পাবজি মোবাইল ক্যাম্পাস চ্যাম্পিয়নশিপে

বারাক ওবামা আমেরিকার প্রেসিডেন্ট থাকাকালীন মনমোহন সিংহ প্রধানমন্ত্রী ছিলেন প্রায় ৬ বছর। তার মধ্যে ওবামা ভারতে এসেছেন এক বার ২০১০ সালে। মনমোহন অবশ্য সেই সময় একাধিক বার আমেরিকায় গিয়েছেন। সেই মনমোহন সম্পর্কে ওবামা লিখেছেন, আমেরিকার প্রতিরক্ষা সচিব বব গেটসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী (প্রাক্তন) মনমোহন সিংহের খুব ভাল সম্পর্ক ছিল।

তাঁর দু’বারের প্রেসিডেন্ট থাকার সময় ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। তাঁর সম্পর্কে ওবামার অভিমত, ‘‘বাইডেন ভদ্র, নম্র ও সৎ মানুষ। তবে উনি যদি মনে করেন যে তাঁর প্রাপ্য কৃতিত্ব দেওয়া হয়নি, তা হলে তিনি বিরক্তও হতে পারেন।’’ বয়সে ওবামা ছিলেন বাইডেনের চেয়ে ছোট।  সেই নিয়ে রসিকতা করে তিনি বলেছেন, ‘‘বয়সে ছোট বস-এর সঙ্গে কাজ করতে গেলে এমন হতেই পারে।’’

পুতিনকে ‘কড়া বস’ হিসেবে উল্লেখ করে তাঁর শারীরিক সক্ষমতার প্রশংসা করেছেন ট্রাম্প। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কথাও উল্লেখ করেছেনে মার্কিন প্রেসিডেন্ট।

২০১৫ সালে মোদী প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতে এসেছিলেন স্বাধীনতা দিবসের প্রধান অতিথি হিসেবে। সেই সময় ওবামার সঙ্গে মোদীর ‘চায়ে পে চর্চা’ হয়েছিল। তার পর ২০১৭ সালে ফের ভারতে এসেছিলেন। তখন প্রেসিডেন্ট না হলেও মোদীর সঙ্গে তাঁর আলাপচারিতা হয়েছে। কিন্তু ওবামার স্মৃতিচারণায় নেই ভারতের প্রধানমন্ত্রীর প্রসঙ্গ। ওবামার লেখা বইটি প্রকাশিত হবে আগামী মঙ্গলবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্কে ওবামা কিছু লিখেছেন কি না, সেই দিকেই এখন সবার নজর থাকবে।

আরও পড়ুন: উপনির্বাচনে রণক্ষেত্র ঢাকা, যথারীতি শেষ হাসি হাসল আওয়ামি লিগ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest