ভয়াবহ বিস্ফোরণ বেইরুটে, নিহত অন্তত ৭৮, জখম প্রায় ৪ হাজার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লেবাননের রাজধানী বেইরুটে মঙ্গলবার জোরালো বিস্ফোরণে বহু জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ভারতীয় সময় এদিন রাত ৯টা নাগাদ বিস্ফোরণ ঘটে। সংবাদ সংস্থা সূত্রে খবর, রাজধানী শহরের বন্দর এলাকায় এই বিস্ফোরণ ঘটেছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োয় দেখা গিয়েছে, বিস্ফোরণের পরে ঘন ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে উঠছে। তীব্রতা এতটাই ছিল  যে ১০ কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান জানিয়েছেন, এই ঘটনায় নিহত হয়েছেন কমপক্ষে ৭৮ জন। আহত হয়েছেন প্রায় ৪ হাজার মানুষ। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। বিস্ফোরণে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বুধবার জাতীয় শোক দিবসের ঘোষণা করেছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

আরও পড়ুন: ব্রিটিশ মুদ্রায় স্থান মহাত্মা গান্ধী ও নুর ইনায়েত খানের, সুপারিশ গেল রয়্যাল মিন্টে

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, বেইরুটের বিস্ফোরণে এত লোকের প্রাণহানি হল, তার জন্য আমরা গভীর ভাবে শোকাহত।” ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটে প্রাথমিক ভাবে বিষয়টি স্পষ্ট না হলেও প্রধানমন্ত্রী হাসান দিয়াব এক বিবৃতিতে জানিয়েছেন, বন্দর এলাকার একটি গুদামে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত ছিল গত ছয় বছর ধরে। তাতেই বিস্ফোরণ ঘটেছে।

তদন্তকারীদের অনুমান, গুদামে বা তার আশপাশে আগুন লেগে গিয়েছিল। সেই আগুনের জেরেই বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণ নিয়ে এমন নানা মত উঠে আসলেও কী ভাবে বিস্ফোরণ ঘটেছিল, তার প্রকৃত কারণ কী খতিয়ে দেখছেন তদন্তকারী অফিসাররা।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, এত বিপুল পরিমাণে বিস্ফোরক মজুত কী ভাবে করা হল তা খতিয়ে দেখা হচ্ছে। কোনও রকম সতর্কতামূলক ব্যবস্থা ছাড়া কেন এত বিপুল পরিমাণ বিস্ফোরক মজুত করা হয়েছে তাও খতিয়ে দেখা হবে। এই ঘটনার জন্যা যারা দায়ী তাদের কঠোরতম শাস্তি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী। একটা তদন্তকারী কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন তিনি। পাঁচ দিনের মধ্যে সেই কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।
যেখানে বিস্ফোরণ হয়েছে, সেই বন্দর এলাকা জনবহুল। বিস্ফোরণ স্থলের কাছাকাছি সব ঘরবাড়ি গুঁড়িয়ে গিয়েছে। ভেঙে পড়েছে বেশ কয়েকটি বহুতল। সেই ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে যান অনেক মানুষ। এমনটাই জানাচ্ছে স্থানীয় সংবাদমাধ্যম।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, স্থানীয় সময় তখন বিকেল সাড়ে ৫টা। পর পর দুটো জোরাল বিস্ফোরণ হয় বন্দর এলাকায়। তীব্রতা এতটাই ছিল যে, আশপাশের বহু বাড়ি ভেঙে গুঁড়িয়ে যায়। আতঙ্কে ছোটাছুটি করতে থাকেন মানুষ। বহু মানুষ আহত হন। তাঁদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

আমরা আছি টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।https://t.me/thenewsnest

আরও পড়ুন: আধ সেদ্ধ মাছ খাওয়ার বিপত্তি, যুবকের অর্ধেক লিভার খেয়ে নিল মাংসাশী পরজীবী!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest