Site icon The News Nest

টিকটক-সহ বেশ কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করার ভাবনা এবার আমেরিকার

ভারতের পর মার্কিন যুক্তরাষ্ট্র।এবার টিকটক-সহ বেশ কয়েকটি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছে আমেরিকা। মার্কিন টেলিভিশন চ্যানেল ‘ফক্স নিউজ’-কে দেওয়া এক সাক্ষাৎকারে সোমবার এ কথা জানিয়েছেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো।

পম্পেয়ো বলেছেন, ‘‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু ঘোষণা করার আগে আমি আগবাড়িয়ে কিছু বলতে চাই না। তবে আমরা অবশ্যই বেশ কয়েকটি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছি। সেটা করাও হবে।’’এই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রও চিনকে চাপে রাখার কৌশল নিল।

আমেরিকার সঙ্গে চিনের বাণিজ্য যুদ্ধ, করোনা পরিস্থিতি ও হংকং নিয়ে বেজিংয়ের সাম্প্রতিক পদক্ষেপে দু’দেশের সম্পর্ক ফের তিক্ত হয়ে উঠেছে। এই আবহেই বেশ কয়েকটি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ আমেরিকায় নিষিদ্ধ করার ইঙ্গিত দিলেন মার্কিন বিদ‌েশসচিব।চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক যে ভাবে গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্যাদির উপর নজরদারি করে, তাতে কিছু দিন ধরেই উদ্বেগ প্রকাশ করে চলেছেন মার্কিন সেনেটর ও কংগ্রেস সদস্যরা। তবে চিন বরাবর বলেছে তারা এমন কাজ করেন না।

অনেকের ধারণা এই গোটা ব্যাপারটাকে নিজেদের স্বার্থে কিভাবে কাজে লাগানো যায় তার চেষ্টা করছে আমেরিকা। কিন্তু প্রশ্ন হল চিন যে দামে বিশ্ববাজারে পণ্য বিক্রি করে তা কি আর কারও পক্ষে সম্ভব ? হঠাৎ স্লোগান দিয়ে চিন এই কাজ করেনি। দীর্ঘদিন ধরে তারা এই ঘরানা বানিয়েছে। কোনও একদিনে তারা আত্মনির্ভর হয়ে পড়েনি। সে কারণেই তারা ছড়িয়ে পড়তে পেরেছে বিশ্ববাজারে।

চিনা app নিষেধাজ্ঞায় কারও আপত্তি নেই, কিন্তু বিকল্প যে app গুলির কথা বলা হচ্ছে তা দিয়ে কাজ চালানো প্রায় অসম্ভব। কেবল দেশি বলে তা নিয়ে নিয়ে কিছুদিন আবেগে থাকা যায়, কিন্তু তাতে কাজ হয় না। কেবল চিনা app বন্ধ করে দেশপ্রেমের নবাব জোয়ার আনলে চলবে না। আম্রিকিয়ার কথায় নাচলেও হবে না। নিজেরটা বুঝে নিতে হবে হবে।

Exit mobile version