Site icon The News Nest

তাদের তৈরি করোনা টিকা ৯৪.৫% শতাংশ কার্যকরী, ফাইজারের পর এ বার দাবি মডার্নার

moderna

তাদের করোনা টিকা ৯৪.৫ শতাংশ কার্যকরী। সোমবার এক বিবৃতিতে এমনটাই দাবি করল আমেরিকার সংস্থা মডার্না। ৩০ হাজার মানুষের উপর পরীক্ষামূলক ভাবে তাদের টিকা প্রয়োগের পর যে ফল পাওয়া গিয়েছে, তার ভিত্তিতেই এমনটাই দাবি করা হচ্ছে বলে সংস্থা সূত্রে খবর।

গবেষকরা বলেছেন, ভ্যাকসিনের ফলাফল তারা যা ভেবেছিল তার চেয়ে আরও ভাল। তবে এই মুহুর্তে এই ভ্যাকসিন ব্যাপকভাবে সকলের জন্য পাওয়া যাবে না। সংস্থার প্রেসিডেন্ট চিকিৎসক স্টিফেন হগের দাবি, তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের পর দেখা গিয়েছে যে, তাদের তৈরি টিকা অনেক জটিল রোগের পাশাপাশি কোভিড-১৯ কেও ঠেকাতে সক্ষম। এই টিকার এই কার্যকারিতার ঘোষণায় আশার আলো অনেকটাই বাড়ল মনে করছেন তিনি। হগ আরও জানান, তাদের পাশাপাশি অন্যান্য কয়েকটি সংস্থাও করোনার টিকা নিয়ে আশাপ্রদ ফল পেয়েছে। এটা স্বভাবতই একটা খুশির খবর।

আরও পড়ুন: ‘সাইবার বুলিং’-এর বিরুদ্ধে লড়াই, আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশী সাদাত রহমান শাকিব

হগ জানিয়েছেন, এ বছরের শেষে আমেরিকায় ২ কোটি টিকা সরবরাহের চিন্তাভাবনা চলছে। কয়েক দিনের মধ্যে এই টিকার অনুমোদনের জন্য আমেরিকার ড্রাগ কন্ট্রোলের কাছে আবেদন করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, এই টিকা চূড়ান্ত ভাবে কতটা কার্যকর হবে এবং প্রতিরোধ ক্ষমতা কত দিন ধরে রাখতে সক্ষম হয় এখন সেটাই দেখার বিষয়।

করোনা বিশ্বব্যাপী ৫৩ মিলিয়নেরও বেশি মানুষকে সংক্রমিত করেছে এবং ১.২ মিলিয়নেরও বেশি মানুষ মারা গেছে। ফাইজার এবং বায়োএনটেক সহযোগিতায় উত্পাদিত এই ভ্যাকসিনটি এক সপ্তাহ আগে জানিয়েছিল, তাদের ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর।

আরও পড়ুন: নিষিদ্ধ হল পর্নহাব, প্রতিবাদে পথে নেমে বিক্ষোভ থাইল্যান্ডবাসীদের

 

Exit mobile version