Site icon The News Nest

নাসার শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল

vabya

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল। সোমবার ওই পদে নিযুক্ত করা হয়েছে তাঁকে। বাইডেন নির্বাচনে জেতার পরে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার দলেও ছিলেন ভাব্যা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, নাসার ‘অ্যাক্টিং চিফ অফ স্টাফ’ পদের দায়িত্ব পেয়েছেন ভাব্যা লাল। এক বিবৃতিতে মার্কিন মহাকাশ সংস্থাটি জানিয়েছে, হোয়াইট হাউস লিয়াজোঁ হিসেবে যোগ দিয়েছেন ফিলিপ থমপ্সন। অ্যাসোসিয়েট অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে নিযুক্ত করা হয়েছে অ্যালিসিয়া ব্রাউনকে। প্রেস সেক্রেটারি হিসেবে জ্যাকি ম্যাকগিনিসকে বেছে নেওয়া হয়েছে। জানা গিয়েছে, ইঞ্জিনিয়ারিং ও মহাকাশ বিজ্ঞান নিয়ে যথেষ্ট জ্ঞান রয়েছে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লালের।

২০০৫ থেকে ২০২০ পর্যন্ত প্রতিরক্ষা গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তির বিষয়ে নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। সঙ্গে প্রতিরক্ষা সংস্থার সঙ্গেও কাজ করেছেন।

আরও পড়ুন: মুসলিম-মেক্সিকোর দেওয়াল-স্বাস্থ্য, প্রথম দিনই ট্রাম্পের নীতি প্রত্যাহার বাইডেনের

হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তির বিষয়ে নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। সঙ্গে প্রতিরক্ষা সংস্থার সঙ্গেও কাজ করেছেন।নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর করেছেন ভাব্যা। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতকোত্তর করে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে গবেষণা করে ডক্টরেট ডিগ্রি পেয়েছেন।

উল্লেখ্য, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস-সহ বেশ কয়েকজন ভারতীয় বংশোদ্ভূতকে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে বহাল করেছেন বাইডেন। তবে মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে এর আগে নাসার চন্দ্রাভিযানের জন্য যে ১৮ জন মহাকাশচারীকে বেছে নেওয়া হয়েছে, তাঁদের অন্যতম ভারতীয় বংশোদ্ভূত রাজা জন ভুরপুতুর চারি। এর আগে নাসার মহাকাশ অভিযানে দুই ভারতীয় বংশোদ্ভূতকে বেছে নেওয়া হয়েছিল। তবে কল্পনা চাওলা ও সুনীতা উইলিয়ামস দু’জনেই মহিলা ছিলেন।

আরও পড়ুন: মায়ানমারে সামরিক অভ্যুত্থান, সাতসকালেই আটক সু চি-সহ বহু রাজনীতিক, এক বছরের জন্য দেশের দখল নিল সেনা

 

 

Exit mobile version