এবার নাগরিকত্ব বিলে সংশোধন,নেপালিকে বিয়ের ৭বছর পর ভারতীয় মহিলারা পাবেন নাগরিকত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: এবার ভারতীয়দের জন্য নাগরিকত্ব আইন সংশোধন এনেছে নেপাল সরকার। সীমান্তে যখন চীনের কাছে কোণঠাসা অবস্থা, ঠিক এমন পরিস্থিতিতে নেপালের সঙ্গেও বিরোধ বেড়েই চলছে ভারতের। কয়েকদিন আগেই ভারতের তিনটি অঞ্চলকে নিজেদের বলে দাবি করেছিল নেপাল। এর পর জায়গাগুলোকে নতুন মানচিত্রেও যোগ করে ফেলে হিমালয়ের এই দেশ।

শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা জানিয়েছেন, শুধু ভারতীয়দের জন্য নাগরিকত্ব আইনে সংশোধনী আনা হয়েছে।মন্ত্রী জানান, কোনও নেপালি নাগরিককে যদি কোনও ভারতীয় নারী বিয়ে করেন, বিয়ের সাত বছর তাকে অপেক্ষা করতে হবে নাগরিকত্ব পাওয়ার জন্য। 

আরও পড়ুন : নয়া দিল্লির বিরুদ্ধে সুর চড়াচ্ছে নেপাল, দিনভর রেডিওতে বাজছে ভারত বিরোধী গান!

শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা জানিয়েছেন, শুধু ভারতীয়দের জন্য নাগরিকত্ব আইনে সংশোধনী আনা হয়েছে।মন্ত্রী জানান, কোনও নেপালি নাগরিককে যদি কোনও ভারতীয় নারী বিয়ে করেন, বিয়ের সাত বছর তাকে অপেক্ষা করতে হবে নাগরিকত্ব পাওয়ার জন্য। যদিও নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী এই বিষয়টির উল্লেখ করেননি, যে ভারতের এই আইন নেপালের ক্ষেত্রে লাগু হয় না।

১৯৫০ সালে ভারত নেপালের মধ্যে হওয়া মৈত্রি চুক্তির পর দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয়েছে৷ এই চুক্তি অনুযায়ী ভারত এবং নেপালের নাগরিকরা দু’ দেশেই জমি- বাড়ি কিনে বসবাস করতে পারেন৷ নেপালে বিবাহিত ভারতীয় মহিলারা সঙ্গে সঙ্গে সেদেশের নাগরিকত্ব পান৷ ভারতের ক্ষেত্রেও একই নিয়ম৷ কিন্তু সেই সুবিধায় ইতি টানতে চলেছে নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার৷

আরও পড়ুন : বাংলাদেশি পণ্যের ৯৭% শুল্ক মকুব, নয়া দিল্লিকে চাপে রাখতে ঢাকাকে পাশে পেতে চিনের নয়া ‘চাল’

Gmail 4

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest