নিলামের নয়া তত্ত্ব বাতলে অর্থনীতিতে নোবেল জিতে নিলেন আমেরিকার দুই অর্থনীতিবিদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোনও পণ্যের নিলাম চলাকালীন কী ভাবে দরের ওঠা নির্ভর করে? নিলামে অংশগ্রহণকারীদের আরচণই বা কেমন থাকে? কোন পণ্য দরদাতাদের কী ভাবেই বা আকর্ষণ করে? দীর্ঘ গবেষণা আর নিখুঁত যুক্তির উপস্থাপনায় সেই তত্ত্বের হদিস দিয়ে এ বারের অর্থনীতির নোবেল পুরস্কার জিতে নিলেন আমেরিকার দুই অর্থনীতিবিদ, পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসন। দু’জনেই ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত।

অকশন থিয়োরি নিয়ে কাজ করে এ বছর অর্থনীতিতে নোবেল পেলেন আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক পল আর মিলগ্রম এবং রবার্ট বি উইলসন। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস আজ, সোমবার ঘোষণা করল এই পুরস্কার। একাডেমির তরফে জানানো হয়েছে, আর্থিক সম্পদের বাজারমূল্য নির্ধারণের ক্ষেত্রে নিলাম তত্ত্বের উন্নয়ন ও তার নতুন রীতি উদ্ভাবনের জন্য তাঁরা এই পুরস্কার পেলেন। তাঁদের আবিষ্কার বিশ্বব্যাপী বিক্রেতা, ক্রেতা এবং করদাতাদের উপকৃত করেছে।

আরও পড়ুন : গুগলে ‘রশিদ খানের স্ত্রী’ লিখে সার্চ করলেই দেখাচ্ছে অনুষ্কা শর্মা! কেন জানেন?

‘সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’ সোমবার জানিয়েছে, শুধু নিলামের তত্ত্ব ও কার্যপদ্ধতি ব্যাখ্যাই নয় নোবেল জয়ী দুই অর্থনীতিবিদ নিলামের মাধ্যমে পণ্য-বিপণনের বিকল্প পদ্ধতিও আবিষ্কার করেছেন। এ বছরের নোবেল পুরষ্কার অর্থ ১১ লক্ষ ডলার (প্রায় ১১ কোটি ৬ লক্ষ টাকা)। আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে আয়োজিত অনুষ্ঠানে নোবেল সম্মাননা মেডেল ও পুরস্কারের অর্থ অর্থনীতিতে যুগ্মজয়ীর হাতে তুলে দেওয়া হবে।

আগের বছরে অবশ্য এই দিনটিতে বাঙালি নতুন করে জেগে উঠেছিল। কেননা, নোবেলের শিকে ছিঁড়ে এক বাঙালির কপালে। অমর্ত্য সেনের পরে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন এস্তার দুফলোঁ ও মাইকেল ক্রেমারের সঙ্গে এক বাঙালি অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। দারিদ্র্য দূর করাই ছিল তাঁদের থিয়োরির উপজীব্য।

আরও পড়ুন : হালাল নিষিদ্ধের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট, প্রশ্ন উঠল মামলার অভিসন্ধি নিয়ে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest