শিক্ষক-পড়ুয়ার মধ্যে প্রেম- যৌনতা নয়! নিয়ম জারির পথে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার থেকে শিক্ষক-পড়ুয়াদের মধ্যে প্রেম (Love) কিংবা যৌনতার (Sex) সম্পর্ক নিষিদ্ধকরণের পথে হাঁটছে বিশ্বের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠানটি। হয়ত নতুন বছর থেকেই লাগু হতে পারে নতুন নিয়ম। এমন খবর ছড়াতেই বিস্ময়ের শেষ নেই অনেকের।

কিন্তু ব্রিটেনের মতো প্রগতিশীল দেশের এত নামী একটা শিক্ষা প্রতিষ্ঠানে হঠাৎ কেন এমন নিয়ম ? বিশ্ববিদ্যালয়ের অন্দরে কান পাতলে শোনা যাচ্ছে, শিক্ষক-পড়ুয়াদের মধ্যে প্রেম, যৌনতা অথবা যে কোনও রোম্যান্টিক সম্পর্ক অনেক সময়েই সমস্যা তৈরি করছে, বিশেষত মহিলাদের যৌন হেনস্তার মতো অভিযোগ জমা পড়ছে ভুরিভুরি। এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে এও এসেছে যে এ ধরনের সম্পর্কের ফলে পড়ুয়া এবং শিক্ষক – উভয়ের জীবন খানিকটা তছনছ হয়ে পড়ছে। কেউ কেউ মানসিক সমস্যায়ও ভুগছেন। এসব এড়াতেই অক্সফোর্ডের এমন সিদ্ধান্ত।

আরও পড়ুন: অলৌকিক ঘটনা! নদীতে ভেসে আসছে সোনা-রুপোর গয়না, হতবাক বাসিন্দারা

বিশ্ববিদ্যালয়ের কেউ এই নিয়মের বিরোধিতা করছেন না। ভোটাভুটি করে সবাই এক সুরে কথা বলছেন। পরের বছর থেকেই লাগু হতে পারে নতুন নিয়ম। কোনও শিক্ষক শিক্ষার্থীর মধ্যে যদি এমন সম্পর্ক থেকে থাকে তাহলে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবশ্যই জানাতে হবে। জোর খাটানোর অভিযোগ উঠলে শিক্ষক শিক্ষার্থীকে সাসপেন্ড করতে পারে অক্সফোর্ড।

তবে অক্সফোর্ড যে এই সিদ্ধান্ত প্রথম নিচ্ছে এমনটা নয়। সেন্ট হাফস ইউনিভার্সিটি সম্প্রতি শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের প্রেম বা যৌনতা নিষিদ্ধ করেছে। ওরচেস্টার নামে আরেকটি কলেজ একই বিধি অনুসরণ করার চিন্তা করছে। ইউনাইটেড কিংডম আইভি লিগ কলেজগুলো, যেমন হার্ভার্ড ও ইয়েল, কর্মচারী, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এ ধরনের সম্পর্ক নিষিদ্ধ করেছে।

তবে এমন সিদ্ধান্তের বিরুদ্ধে মানবাধিকার সংগঠনগুলো কিছু প্রশ্ন যে তোলেনি তা নয়। প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের ব্যক্তিগত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কোন যুক্তিতে বিশ্ববিদ্যালয় নিয়ম জারি করে প্রশ্ন উঠেছে। অক্সফোর্ড জানিয়ে দিয়েছে তাঁদের স্বনামধন্য প্রতিষ্ঠান এই নিয়ম অনেক কিছু দেখেই চালু করেছে। সেখানে পড়তে গেলে এই নিয়ম মেনে চলতে হবে। এই নিয়ে কোনও আলোচনা বা বিরোধিতার জায়গা নেই পরিষ্কার জানিয়ে দিয়েছে তাঁরা।

আরও পড়ুন: ভয়ঙ্কর! Google map দেখালো ভুল পথ, – ৫০ ডিগ্রি ঠান্ডায় জমে মৃত যুবক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest