সন্ত্রাসবাদীদের মদত জোগানো বন্ধ করেনি পাকিস্তান, ঠাঁই ধূসর তালিকাতেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: সন্ত্রাসবাদীদের নিরাপদ আশ্রয়দাতা পাকিস্তান। পাক ভূখণ্ড এখনও সন্ত্রাসীদের স্বর্গরাজ্য। সরকারের মদতেই লস্কর, জইশের মতো সংগঠনের এত বাড়বাড়ন্ত। কার্যত এই ভাষাতেই ইমরান খান (Imran Khan) প্রশাসনকে বিঁধল মার্কিন যুক্তরাষ্ট্র।

সন্ত্রসাবাদী কার্জকলাপ থেকে নিজেদের দূরে না রাখলে, ভবিষ্যতে ওই কালো তালিকাতেই ঠাই হবে পাকিস্তানের, তা পরিষ্কার করে জানিয়ে দিল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF)। বুধবার ৩৯ টি সদস্য দেশের সঙ্গে মিলিতভাবে এই সিদ্ধান্তে উপনীত হয় তারা।

আরও পড়ুন: ভারতের বাইরে প্রথম, আমেরিকার মাটিতে স্থাপিত হল স্বামী বিবেকানন্দ যোগা বিশ্ববিদ্যালয়

২০১৯ সালের অক্টোবরেই পাকিস্তানকে বদলানোর একটা সুযোগ দিয়েছিল FATF। বলা হয়েছিল, ২০২০ সালের এপ্রিলের মধ্যে তাঁদের দেওয়া ২৭ টি শর্ত পূরণ করতে হবে পাকিস্তানকে। নচেত তাঁদের কালো তালিকা ভুক্ত করা হবে। তৎক্ষণাৎ পাক সরকার জইশ প্রধান হাফিজ সইদকে গ্রেপ্তার করে FATF-এর কাছে নিজেদের স্বচ্ছ ভাবমূর্তির প্রকাশ ঘটেছে বলে জাহির করল। কিন্তু পরবর্তীতে দেখা গেল জইশ প্রধান হাফিজ সইদের শাস্তির ব্যপারে বেশ উদাসীন পাক সরকার ইমরান খান।

এমনকি FATF-এর দেওয়া ২৭ টি শর্তের মধ্যে ১৩ টি শর্তই তারা মান্য করতে পারেনি। সুতরাং আবারও ধূসর তালিকায় থাকছে পাকিস্তান। এবারে পরিষ্কার ভাবে পাক সরকারকে জানিয়ে দেওয়া হয়েছ, লস্কর-ই-তৈবা অথবা জইশ-ই-মহম্মদের মতো জঙ্গী গোষ্ঠীদের সঙ্গে তাল মেলালে কালো তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার থেকে পাকিস্তানকে আর কেউ রক্ষা করতে পারবে না।

আরও পড়ুন: বাড়ছে হিন্দু জনসংখ্যা!‌ ইসলামাবাদে নির্মাণ হচ্ছে প্রথম মন্দির

Gmail 6
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest