চিন নিয়ে মেজাজ খারাপ মোদীর, দাবি ট্রাম্পের, এপ্রিলের পর কথাই হয়নি দু’জনের, বলল ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়াশিংটন: চিনের সঙ্গে সীমান্ত সংঘর্ষ নিয়ে খুব খারাপ মেজাজে আছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই দাবি করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এই খবর আসার কয়েক ঘণ্টার মধ্যেই যদিও এমন কোনও কথাপোকথন হয়নি বলে জানিয়ে দিল ভারত। 

সরকারি সূত্রের বক্তব্য অনুযায়ী, ট্রাম্প ও মোদীর মধ্যে এপ্রিলের চার তারিখের পর কথা হয়নি। সেদিনকার আলোচনার বিষয় ছিল করোনা রোগে ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইনিন। সেই শেষ। পূর্ব লাদাখে ভারত-চিন অচলাবস্থা নিয়ে কোনও আলোচনা হয়নি বলেই ভারতীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে। বৃহস্পতিবার বিদেশমন্ত্রক জানিয়েছে যে সীমান্তে উত্তেজনা প্রশমনের জন্য নানান স্তরে আলোচনা করছে ভারত-চিন। তবে কোনও রকম ভাবেই যে দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্বের প্রশ্নে আপোষ করা হবে না, তাও জানিয়ে দেয় ভারত। 

তার আগে ভারত-চিনের মধ্যে মধ্যস্থতা করারও প্রস্তাব দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই কথা তিনি ফের বলেন ওভাল অফিসে বসে।

আরও পড়ুন: করোনাক্রান্ত ১০৩ বছরের জেনি সুস্থ হয়েই বললেন, ‘এক বোতল ঠাণ্ডা বিয়ার খাবো।’‌‌

বৃহস্পতিবার তিনি বলেন, ‘ভারতে ওরা আমায় পছন্দ করেছিলেন। এই দেশে সংবাদমাধ্যম আমাকে যতটা পছন্দ করে, তার থেকে ওরা আমায় বেশি পছন্দ করে বলে আমার ধারণা। এবং আমিও মোদীকে পছন্দ করি। আপনাদের প্রধানমন্ত্রীকে খুবই পছন্দ করি। তিনি একজন মহান ভদ্রলোক। ভারত ও চিনের মধ্যে বিরাট দ্বন্দ্ব রয়েছে। দুই দেশের প্রত্যেকটিকে জনসংখ্যা ১.৪ বিলিয়ন। দুই দেশেরই খুব শক্তিশালী সেনাবাহিনী। ভারত খুশি নয়, হয়তো চিনও খুশি নয়।’

ট্রাম্প আরও বলেন, ‘এটুকু বলতে পারি, প্রধানমন্ত্রীর মোদীর সঙ্গে কথা বলেছি। চিনের সঙ্গে যা চলছে, তা নিয়ে তিনি খুশি নন।’

এরপর তিনি দাবি করেন যে মোদীর সঙ্গে তাঁর কথা হয়েছে, যেটা অস্বীকার করেছে নিউদিল্লি। ট্রাম্প বলেন যে মোদীর সঙ্গে কথা হয়েছে। উনি মোটেই ভালো মেজাজে নেই চিনের সঙ্গে যা হচ্ছে সেই নিয়ে। অন্যদিকে এখনও পূর্ব লাদাখে অচলাবস্থা কাটেনি। চারটি জায়গায় একেবারে মুখোমুখি ভারত-চিন সেনা। উভয় পক্ষই সংখ্যা বাড়াচ্ছে সীমান্তে। 

আরও পড়ুন: স্বচ্ছ পিপিই-র নীচে দৃশ্যমান অন্তর্বাস, পুরুষ ওয়ার্ডে কর্মরত নার্সের পোশাকে বিতর্ক

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest