Site icon The News Nest

কৃষক বিক্ষোভ নিয়ে মোদী সরকারকে তোপ দাগলেন রিহানা, গ্রেটা থুনবার্গ এবং প্রাক্তন পর্নস্টার মিয়া খলিফা

grweb

ভারত সরকারের তরফে জারি করা নয়া কৃষিবিলের বিরুদ্ধে গত কয়েকমাস ধরেই পথে নেমেছেন কৃষকরা। এই বিক্ষোভের গন্ডি এখন দেশের সীমানা পেরিয়ে আছড়ে পড়েছে মার্কিন মুলুকেও। ভারতের বিক্ষোভকারী কৃষকদের সমর্থনে এবার মুখ খুললেন আন্তর্জাতিক পপ সেনসেশন রিহানা। টুইটারে যাঁর ফলোয়ার সংখ্যা ১০০ মিলিয়ানেরও বেশি সেই রিহানার প্রশ্ন, ‘কেন আমরা এই বিষয়ে (ভারতের কৃষি আন্দোলন) কথা বলছি না?’

মঙ্গলবার রিহানা ভারতের কৃষক বিক্ষোভ সংক্রান্ত সিএনএন-এর খবরের একটি লিঙ্ক টুইটারে পোস্ট করেন। সেখানে লেখা রয়েছে, ভারতের রাজধানী দিল্লির একাধিক অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন করে দেওয়ার কথা, লেখা রয়েছে ২৬ শে জানুয়ারি বিশ্বের সর্ববৃহত গণতন্ত্রের প্রজাতন্ত্র দিবসে পুলিশ ও বিক্ষুদ্ধ কৃষকদের খন্ডযুদ্ধের পরিস্থিতির কথা।

রিহানার এই টুইট নিমেষেই আগুনের মতো ছড়িয়ে পড়ে এবং ভারতের টুইটারের বাসিন্দারাও এই নিয়ে দু-ভাগে ভাগ হয়ে যান। রিহানার এই টুইট শেয়ার হয়েছে প্রায় ২ লক্ষ বার, টুইটিটতে লাইক দিয়েছেন প্রায় ৫ লক্ষ নেট নাগরিক।

আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়িয়েছেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গও । এই তরুণ পরিবেশ আন্দোলন কর্মী মঙ্গলবার রাতে নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন ওই একই খবরের লিঙ্ক। সিএনএন-এর সেই লিঙ্ক শেয়ার করে ভারতে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি।

আরও পড়ুন: হোয়াইট হাউস ছেড়ে বিলাসবহুল রিসর্টে উঠলেন ট্রাম্প, কিন্তু ‘ছেড়ে গেলেন’ মেলানিয়া

বুধবার টুইটারের দেওয়ালে কৃষিবিলের বিরোধীতায় বসা মহিলাদের ছবি পোস্ট করে একটি বিস্ফোরক ক্যাপশন জুড়ে দেন প্রাক্তন পর্নস্টার মিয়া খলিফা। তিনি লেখেন, ‘ কী ঘটছে? এটা কি মানবাধিকার লঙ্ঘন নয়? ওরা নয়া দিল্লিতে ইন্টারনেট পরিষেবাই বন্ধ করে দিয়েছে’। মিয়া যে ছবিটি এই টুইটের সঙ্গে পোস্ট করেন, সেখানে এক বর্ষীয়ান মহিলা প্ল্যাকার্ড হাতে ধরে আছেন। সেখানে লেখা- কৃষক হত্যা বন্ধ করুন।

এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতের কৃষক আন্দোলনের পাশে দাঁড়িয়েছিলেন। তার কড়া জবাব দিয়েছিল বিদেশ মন্ত্রক। কিন্তু বিষয়টি যে থেমে যাচ্ছে না তাতে তা আরও একবার স্পষ্ট হয়ে গেল। যদিও স্বঘোষিত বিজেপি মুখপাত্র বিষয়টি নিয়ে লড়াই করতে নেমে পড়েছেন ময়দানে।

রিহানার বিরোধিতা করে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত টুইটে লিখেছেন, ‘কেউ এ সব নিয়ে কথা বলছে না, কারণ ওরা কৃষক নয় জঙ্গি। যারা দেশ ভাগ করতে চাইছে। যাতে টুকরো টুকরো হয়ে যাওয়া আমাদের দেশের নিয়ন্ত্রণ নিতে পারে চিন এবং সেখানে চিনা উপনিবেশ তৈরি হতে পারে। যেমন আমেরিকায় হয়েছে’। এখানেই থেমে থাকেননি কঙ্গনা। তিনি টুইটের শেষে উল্লেখ করেন, ‘বোকা, চুপ করে বসো। আমরা তোমাদের মতো দেশ বিক্রি করছি না’।

যদিও এই টুইট নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে গেরুয়া শিবিরের পরম বন্ধু এই নায়িকাকে। কৃষক বিক্ষোভ চলা ৩ সীমান্তে যে ভাবে কাঁটাতার ও পাঁচিল তুলে ‘টুকরে টুকরে’ গ্যাং এর ভূমিকায় অবতীর্ণ হয়েছে কেন্দ্র সরকা। এই বিষয়টি মনে করিয়ে দেওয়া হয়েছে কঙ্গনাকে।

আরও পড়ুন: নাসার শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল

Exit mobile version