সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু মঙ্গলবার

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর ভারতীয় উপমহাদেশের আকাশে চাঁদ দেখা যায়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আকাশে রবিবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি ফলে সোমবার ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। এর ফলে আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মাহে রমজান শুরু হবে।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটি জানায় রবিবার যেহেতু দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি তাই শাবান মাস ৩০ দিন পূর্ণ করে নিয়ে মঙ্গলবারই (এপ্রিল ১৩) হবে রমজানের প্রথম দিন।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর ভারতীয় উপমহাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সে হিসেবে ভারতীয় উপমহাদেশে আগামী বুধবার থেকে মাহে রমজান শুরু হতে পারে।

আরও পড়ুন: মসনদের লড়াই! ‘গৃহবন্দি’ জর্ডানের প্রিন্স হামজা বিন হুসেইনি

মুসলিম বিশ্ব সাধারণত চন্দ্র পঞ্জিকা অনুসরণ করে ও ঐতিহ্যবাহী চাঁদ দেখা পদ্ধতি ব্যবহার করে। এতে কোনো কোনো দেশে সৌদি আরবের এক বা দুদিন পরও রোজা রাখা শুরু হয়। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

করোনা মহামারির কারণে এ বছরও বিভিন্ন মুসলিম দেশে বিধি-নিষেধ জারি রয়েছে। রাত্রিকালীন কারফিউ, কড়াকড়ির কারণে অনেক দেশেই এবারও মসজিদে গিয়ে নামাজ আদায় করতে পারবেন না মুসল্লিরা।

এদিকে করোনা মহামারির কারণে সৌদির দুই প্রধান মসজিদে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। ইসলামের পাঁচ স্তম্ভের একটি হচ্ছে রোজা। এ সময় মুসলমানরা ইবাদতের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজেও অংশ নেন।

রমজান মাসের ৩০ দিনকে তিনটি অংশে ভাগ করা হয়েছে। প্রথম অংশ অশরা অর্থাৎ রহমতের। দ্বিতীয় মগফিরত ও তৃতীয় অংশ দোজখ থেকে মুক্তি প্রদানকারী।

আরও পড়ুন: রচিত হল ইতিহাস ! আরবের তরুণী নুরা যোগ দিলেন নাসায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest